শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

আজ বিশ্ব শিক্ষক দিবস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১০:১৬ এএম

সারা বিশ্বে আজ ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালন করা হচ্ছে। ইউনেসকো এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু’।

বিশ্বের সব শিক্ষকের অবদান স্মরণ করার জন্য ইউনেস্কোর আহ্বানে দিবসটি পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

১৯৯৩ খ্রিষ্টাব্দে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম সাধারণ সভায় ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ খ্রিষ্টাব্দে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ খ্রিষ্টাব্দ থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা মোটা দাগে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু করেন। ইউনেস্কোর অনুমোদনে প্রতিবছর পৃথক প্রতিপাদ্যে দিবসটি পালিত হয়ে আসছে।

এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (ইআই) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন আলোচনা সভা ও শোভাযাত্রাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

দিবসটি উপলক্ষে বেলা সাড়ে ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা : অর্জন ও মানোন্নয়নে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়া দুপুর আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমদ অডিটরিয়ামে ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারেরও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তিনি।
এদিকে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে শিক্ষক সংগঠনগুলো। সকাল সাড়ে ১০টায় প্রেসক্লাবের সামনে একটি র‌্যালির আয়োজন করবে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। একই সময় পাবলিক লাইব্রেরিতে এক আলোচনা সভায় আয়োজন করেছে বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন। সকাল সাড়ে ১০টায় ব্যানবেইসে একটি আলোচনা সভার আয়োজন করেছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বশিপ)।

বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল)। একই সময়ে খিলগাঁওয়ের হুসেন মোহাম্মদ এরশাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ।
এছাড়া বিকেল ৪টায় রাজধানীর এলিফেন্ট রোডের গোল্ডেন কলেজে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ (বাকশিস-বিপিসি)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন