শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১২:১১ পিএম

উত্তর কোরিয়ার প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মহড়া চালিয়েছে। ২০১৭ সাল থেকে জাপানের সমুদ্রসীমায় বিভিন্ন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এবার দেশটি একটি মধ্য পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

বুধবারা আল-জাজিরার প্রতিবেদন অনুসারে, মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার ছোড়া মধ্য পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে পড়ার আগে প্রায় চার হাজার ৬০০ কি.মি. পথ অতিক্রম করেছিল। এটা দেশটির সব চেয়ে দীর্ঘ পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় জাপানের উত্তর-পূর্বাঞ্চলের বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। কারণ, ওই সময় সেখানে ক্ষেপণাস্ত্র হামলার সতর্কবার্তা পাঠানো হয়েছিল। ওই অঞ্চলে তখন সাইরেন বেজে ওঠে এবং সেখানকার নাগরিকদের আশ্রয় নেওয়ার জন্য সতর্কবার্তা পাঠানো হয়। এরপর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে ‘বর্বর’ বলে নিন্দা করেছেন।

এরপর দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করে। এর মাধ্যমে তিনটি দেশই এমন ঘটনায় কঠোর প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

তারপর বুধবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) জানিয়েছেন, ‘দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সমুদ্রে চারটি ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

‘ইয়োনহাপ নিউজ এজেন্সি’ ওই জেসিএস-এর উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, দু’দেশের (দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র) সেনাবাহিনী প্রত্যেকে দু’টি করে ‘আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম’ (এটিএসিএমএস) নামের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এসব ক্ষেপণাস্ত্র তাদের কল্পিত লক্ষ্যবস্তুতেও আঘাত করেছে। এর মাধ্যমে উত্তর কোরিয়ার আরও উস্কানি রোধ করতে মিত্রদের সক্ষমতা প্রদর্শন করা হয়েছে।

মঙ্গলবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েক ঘণ্টা পর ওই দু’মিত্র দেশ (দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র) কোরিয়া উপদ্বীপের পশ্চিম উপকূলে আটটি যুদ্ধবিমান নিয়ে বোমা হামলার মহড়াও করেছে।সূত্র : আল-জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন