শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২২, ১২:১৪ এএম

প্রশ্ন : আমি একজন শিক্ষক। বয়স ৩৮। আমি দীর্ঘদিন সোরিয়াসিস রোগে ভুগছি। অনেক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। এতটু নিরাময় হয় আবার আগের অবস্থায় ফিরে আসে। রোগটি সম্পূর্ণ সেরে যাচ্ছে না কেন? আমাকে একটু উপদেশ দিন।
-সোহরাব। সুজানগর। পাবনা।

উত্তর : সোরিয়াসিস একটি নিয়ন্ত্রণযোগ্য চর্মরোগ। সঠিক চিকিৎসায় এটির নিরাময় কখনও কখনও সম্ভব। ভুল চিকিৎসায় কঠিন জটিলতা সৃষ্টির সম্ভবনা আছে।

প্রশ্ন : আমি একটি বাইং হাউসে চাকুরী করি। বয়স ২৬। ০১ বছর যাবৎ আমার ত্বকে অসহ্য চুলকানিসহ বেগুনি রংয়ের ছোট ছোট গুটি ও পায়ে বড় বড় প্লেক্স দেখা দিয়েছে। এটি এক অসহ্য যন্ত্রণা। এ থেকে আমি দ্রæত মুক্তি চাচ্ছি।
-রাহেলা ইসলাম। আন্দরকিল্লা। চট্টগ্রাম।

উত্তর : আপনার ত্বকের রোগটি সম্ভবত লাইকেন প্লেনাস। এটি একটি কঠিন চর্ম রোগ। সঠিক চিকিৎসায় এটি সম্পূর্ণ নিরাময় সম্ভব। তবে বিশেষজ্ঞের তত্বাবধানে এর চিকিৎসা করাতে হবে।

প্রশ্ন : আমি একজন নববিবাহিতা। বয়স ২২। আমার মুখে, বুকে, তলপেটে ও বিকিনি লাইনে প্রচুর কালো লোম উঠেছে। যেটি আমাকে অসহ্য মানসিক যন্ত্রণা দিচ্ছে। এই লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা কি সম্ভব?
-ঈশিতা। ইটনা। কিশোরগঞ্জ।

উত্তর : আপনার রোগটি হরমোনজনিত রোগ। রোগটির নাম হারসূটিজম। লেজারের মাধ্যমে মাত্র কয়েক সেশন চিকিৎসায় অবঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি একজন ক্ষুদ্র ব্যাবসায়ী, দু’সন্তানের বাবা। বয়স ৫১। বর্তমানে স্ত্রী সহবাসে দ্রæত বীর্য স্খলন হয়ে যাচ্ছে। এ বয়সে কি এমটি হওয়ার কথা? এতে আমি হতাশ হয়ে পড়েছি।
-জয়নাল। বামনা। বরগুনা।

উত্তর : আপনার মধ্যে পুরুষত্বহীনতা সৃষ্টি হয়েছে। রক্তের প্রয়োজনীয় হরমোন পরীক্ষা করে বৈজ্ঞানিক চিকিৎসায় এটি নিরাময় সম্ভব হতে পারে।

ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Farden ২০ অক্টোবর, ২০২২, ৯:৩৮ পিএম says : 0
আমার বয়েস ২২ , আমার চোয়ালের শেষের অংশে ছোট একটা দাত উঠেছে মাঝে মাঝে প্রচন্ড ব্যাথা করে । ব্যাথাটা ৭- ৮ দিন পযন্ত থাকে । ভালো পরার্মশ চাই ?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন