রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চোরাই মোবাইলের আইএমইআই নম্বর মুহূর্তে তারা বদলে ফেলত !

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ৫:৪৮ পিএম

কয়েক মিনিটের মধ্যে তারা যে কোনো চোরাই মোবাইলের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) নম্বর বদলে ফেলতে পারতো। এ জন্য তারা বিশেষ সফটওয়ারের সাহায্য নিত। আইন প্রয়োগকারী সংস্থাগুলো আইএমইআই নম্বর পরিবর্তনের ফলে চুরি যাওয়া মোবাইলগুলো কোনো ভাবেই খুঁজে বের করতে পারত না। এ চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব সদস্যরা।
শনিবার গভীর রাতে খুলনার বটিয়াঘাটা উপজেলার ড়করিয়া এলাকায় অভিযান পরিচালনা করে র‌্যাব-৬ এর একটি টিম মো. আকবর আলী শেখ (২৬) ও মো. মোহাম্মদউল্লাহ শেখকে (২২) গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে আইএমইআই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত ডিজিটাল ডিভাইস ও অনুমোদনহীন কম্পিউটার অ্যাপস, সিপিইউ, ২১ টি সিম কার্ড, ১৪ টি মোবাইল ফোন, ১৭ টি মেমরী কার্ড, ১ টি ল্যাপটপ উদ্ধার করা হয়।
র‌্যাব জানায়, প্রতিটি মোবাইল ফোনে একটি সনাক্তকরণ নম্বর থাকে যা প্রস্তুতকারী প্রতিষ্ঠান দিয়ে থাকে। এ নম্বরটি দিয়ে হারানো ফোন খুঁজে বের করা ও অবস্থান নিশ্চিত হওয়া যায়। এ চক্রটি বিশেষ কম্পিউটার অ্যাপস ব্যবহারের মাধ্যমে সে নম্বরটি বদলে দিত। ফলে হারানো মোবাইল খুঁজে বের করা সম্ভব হত না। এ চক্রের সাথে কারা জড়িত রয়েছে, তাদের গ্রেফতারে অভিযান চলছে। গ্রেফতার দুজনকে বটিয়াঘাটা থানায় হস্তান্তর করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mizanur Rahman ১০ অক্টোবর, ২০২২, ১২:৫০ এএম says : 0
নোয়াখালীর মাইজদী শহরে গত ২০ অক্টোবর আামার মোবাইল চুরি হইছে, কিভাবে মোবাইল পেতে পারি দয়া করে জানাবেন।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন