শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাজ্যে ৩৭ দিনের মাথায় অর্থমন্ত্রীকে বরখাস্ত করলেন প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ৭:৪১ পিএম

ব্রিটিশ অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী লিজ ট্রাস। শুক্রবার এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।
রাজনৈতিক অস্থিরতা এবং বাজারের বিশৃঙ্খল পরিবেশের মধ্যে সরকারকে বাঁচানোর জন্য নিজের অর্থনৈতিক প্যাকেজ থেকে প্রধানমন্ত্রী কিছু অংশ বাদ দেবেন বলে ধারণা করা হচ্ছে। তার কিছু আগেই অর্থমন্ত্রীকে বরখাস্ত করেন তিনি।
ডাউনিং স্ট্রিট নিশ্চিত করেছে, ক্ষমতায় আসার ৩৭ দিনের মধ্যেই আজ লিজ ট্রাস প্রেস কনফারেন্স করবেন। এর আগে তিনি রাজনৈতিক চাপ প্রশমিত করতে অর্থমন্ত্রীকে ওয়াশিংটনের আইএমএফের বৈঠক থেকে লন্ডনে ফিরতে বাধ্য করেন। তবে ডাউনিং স্ট্রিট সূত্র অর্থমন্ত্রীর বরখাস্তের ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।
এদিকে কোয়াসি কোয়ার্টেং নিজেই নিশ্চিত করেছেন তাকে প্রধানমন্ত্রী বরখাস্ত করেছেন। তিনি বিবিসিকে জানান, পদত্যাগের সুযোগ না দিয়েই প্রধানমন্ত্রী তাকে বরখাস্ত করেছেন। এ ছাড়া টুইটারে তিনি বরখাস্তের চিঠিও পোস্ট করেছেন। যেখানে তাকে ‘সরে যেতে’ বলা হয়েছে।
যুক্তরাজ্যে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালনকারীর তালিকায় দ্বিতীয় ব্যক্তি হিসেবে নাম লেখালেন তিনি। এর আগে দেশটিতে সবচেয়ে কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেনে ইয়ান ম্যাক্লিওড। ১৯৭০ দায়িত্ব গ্রহণের ৩০ দিনের মাথায় হার্ট অ্যাটাকে মারা যান তিনি।
কোয়ার্টেং গত ২৩ সেপ্টেম্বর একটি নতুন আর্থিক নীতি ঘোষণা করেছিলেন, যা বছরের পর বছর ধরে স্থবির প্রবৃদ্ধি থেকে অর্থনীতিকে চাঙ্গা করার জন্য বিশাল ট্যাক্স কমানো এবং নিয়ন্ত্রণমুক্ত করার ঘোষণা দিয়েছেলেন। কিন্তু বাজারের প্রতিক্রিয়া এতটাই উগ্র ছিল যে পেনশন তহবিলগুলিকে বিশৃঙ্খলার মধ্যে আটকা পড়ার জন্য ব্যাংক অব ইংল্যান্ডকে হস্তক্ষেপ করতে হয়েছিল, কারণ ঋণ এবং বন্ধকী খরচ বেড়ে গিয়েছিল।
এই জুটি তখন থেকে পথ পাল্টানোর জন্য বাড়তি চাপের মধ্যে রয়েছে। জরিপে দেখা গেছে তাদের কনজারভেটিভ পার্টির প্রতি সমর্থন ভেঙ্গে গেছে। সহকর্মীরা তাদের প্রতিস্থাপন করা উচিত কিনা তা নিয়ে খোলাখুলি আলোচনা করতে দেখা গেছে। সূত্র: বিবিসি, রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন