রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

পুকুরে ডুবে মৃত্যুরোধে বাঁশখালীতে সালমা আদিল ফাউন্ডেশন ও বাঁশখালী টাইমসের বর্ণাঢ্য সচেতনতা সমাবেশ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ৭:২০ পিএম

দেশজুড়ে পুকুরে ডুবে আশঙ্কাজনক হারে শিশু মৃত্যুরোধে বাঁশখালীতে বাঁশখালী টাইমসের উদ্যোগে ও সালমা-আদিল ফাউন্ডেশনের সহযোগিতায় মাসব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ১৬ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর ২০২২ ইং পর্যন্ত এই ক্যাম্পেইনের সমাপনী আয়োজন হিসেবে এক বর্ণাঢ্য র‍্যালি ও সচেতনতা সমাবেশ শনিবার (১৫ অক্টোবর) ১০ টায় বাঁশখালী গার্লস ডিগ্রি কলেজ মিলনায়তনে সালমা আদিল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সালমা আদিলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

বাঁশখালী টাইমসের বিভাগীয় সম্পাদক মঈনুল আজীমের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন বাঁশখালী টাইমসের সম্পাদক আবু ওবাইদা আরাফাত। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন পবিত্র হজের খুতবার বাংলা অনুবাদকারী হিসেবে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী বাঁশখালীর কৃতিসন্তান হাফেজ মাওলানা ড. শোয়াইব রশীদ মাক্কী। এতে আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাঁশখালী সমিতি চট্টগ্রামের সাধারণ সম্পাদক লায়ন মোহাম্মদ আইয়ুব, বাঁশখালী গার্লস ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহীন আকতার, বাঁশখালী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার ফরহাদ উদ্দিন চৌধুরী, সমাজসেবী রহিমা গুলশান, সাংবাদিক কল্যাণ বড়ুয়া প্রমুখ।
অনুষ্ঠানে সালমা আদিল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা, টপ অব মাইন্ড গ্রুপের সিএফও এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের সাবেক কর্মকর্তা লায়ন এম জে এফ সালমা আদিল বলেন- 'পুকুরে ডুবে মৃত্যুরোধে সচেতনতা নিয়ে দেশে প্রথমবারের মতো একটি মাসব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়ে গেল। আমি অভিভূত, বাঁশখালীতে ৩০ টি সংগঠনের কর্মীরা অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতার সাথে কাজ করে এই ক্যাম্পেইনকে মানুষের কর্ণকুহরে পৌঁছে দিয়েছে। শিশুমৃত্যু নিয়ে সচেতনতার ডাক দিয়ে তারা একটি ইতিবাচক জাগরণ সৃষ্টি করেছে। বাঁশখালী টাইমসের এই জনগুরুত্বপূর্ণ উদ্যোগে সালমা আদিল ফাউন্ডেশন পাশে থাকতে পেরে আনন্দিত।
মাসব্যাপী এই সচেতনতামূলক ক্যাম্পেইনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে নানাবিধ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে ক্যাম্পেইনে অবদান রাখার স্বীকৃতি হিসেবে অংশগ্রহণকারী ৩০ স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধির হাতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

সম্মাননা প্রাপ্ত সংগঠনগুলো হলো- হাজিগাঁও অগ্রণী ক্লাব, মুক্তধারা ১৬, হানিয়া পাড়া যুব উন্নয়ন সংস্থা, বাঁশখালী বিকিরণ সংস্থা, একুশে ফাউন্ডেশন, হৃদয়ে পুইছড়ী ব্লাড ব্যাংক, স্বপ্নতরী ফাউন্ডেশন, বৈলছড়ী ব্লাড ডোনেশন ক্লাব, কৃষকের বাজার সামাজিক সংগঠন, দক্ষিণ ছনুয়া ছাত্র পরিষদ, ছনুয়া ব্লাড ব্যাংক, শীলকূপ ইউনিয়ন ব্লাড ডোনেশন ক্লাব, শেখেরখীল ব্লাড ব্যাংক, বাহারচরা ইউনিয়ন ব্লাড ফোরাম, অরুণ রাঙা একতা সংঘ, স্বপ্নকুঁড়ি, ইলশা স্বপচূড়া সংঘ, সূর্য তরুণ ক্লাব, হাজী এহছান আলীর বাড়ি একতা সংঘ, চাঁদ খলিফার পাড়া তরুন একতা সংঘ, গণ্ডামারা-বড়ঘোনা ব্লাড ব্যাংক, উষার আলো ফাউন্ডেশন, সৃজনী সাংস্কৃতিক সংসদ, ফারুক- আমিন হেল্প ক্যারিয়ার, শীলকূপ ঐক্য সংসদ, পশ্চিম মনকিচর আল-আমিন সংগঠন, শেফা প্রতিবন্ধী ও রোগী কল‍্যাণ সংগঠন, ডোনেট ওয়ান পার্সেন্ট, আলোকিত রত্নপুর, চিরঞ্জীব জলকদর প্রভৃতি।

এসব সংগঠন একমাস ধরে অনলাইন প্রচারণার পাশাপাশি স্ব স্ব এলাকায় মাইকিং, সচেতনতামূলক সমাবেশ, র‍্যালি, পথসভা, লিফলেট বিতরণ, সাঁতার প্রতিযোগিতা, প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় ভিডিও প্রদর্শন, শিক্ষাপ্রতিষ্ঠান ও মসজিদে সচেতনতামূলক বক্তব্য এবং ঘরে ঘরে গিয়ে অভিভাবকদের পুকুর ডুবে মৃত্যু নিয়ে সচেতনতার গুরুত্ব বুঝিয়েছেন।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাঁশখালী টাইমসের নির্বাহী সম্পাদক আরকানুল ইসলাম, সমাপনী বক্তব্য রাখেন বাঁশখালী টাইমসের হেড অব ভিডিও কন্টেন্ট রিয়াজুল হক রিফাত। এতে ক্যাম্পেইনে অংশগ্রহণকারী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিগণ অনুভূতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানের গেস্ট অব অনার আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের শিক্ষক ও খতিব ড. মাওলানা হাফেজ শোয়াইব রশিদ মক্কী বলেন- পুকুরে ডুবে মৃত্যুরোধে বাঁশখালী টাইমস ও সালমা আদিল ফাউন্ডেশন যে ক্যাম্পেইন পরিচালনা করেছেন তা এক কথায় অনবদ্য৷ তরুণ সমাজকে সম্পৃক্ত করে এমন একটি জনগুরুত্বপূর্ণ কাজ আঞ্জাম দেয়ার জন্য আমি তাঁদের সাধুবাদ জানাই। এই অনুষ্ঠানে আমাকে সম্মান জানানোর জন্য কৃতজ্ঞতা জানাই, ইনশা আল্লাহ বিশ্ব দরবারে বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে আমার চেষ্টা অব্যাহত থাকবে।
উল্লেখ্য, সমাবেশের পূর্বে এক বর্ণাঢ্য সচেতনতা র‍্যালি কলেজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বাঁশখালী প্রধান সড়কের চেচুরিয়া বাজার প্রদক্ষিণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন