সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদত্যাগ করলে গ্যারান্টি দিতে পারবেন সঙ্কট সমাধানের?

সচিবালয়ে সংবাদ সম্মেলন বিএনপির উদ্দেশে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বিরোধী দলের (বিএনপি) উদ্দেশে প্রশ্ন রেখে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার পদত্যাগ করলে আপনারা এ বৈশ্বিক সঙ্কটের সমাধান করতে পারবেন এর কোনো গ্যারান্টি আছে? আর কোন নিয়মে সরকার যাবে? নিয়ম তো আছে, দেশে নির্বাচন হবে। গতকাল রোববার সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, আমরা আর্থিক সঙ্কটে আছি, এতে সন্দেহ নেই। তবে অনেক ক্ষেত্রে আমরা স্বস্তিতেও আছি। আমাদের খাদ্যের তেমন সমস্যা নেই। অনেক দেশের তুলনায় বাংলাদেশ ভালো আছে। বিএনপির সমাবেশ নিয়ে তিনি বলেন, বিএনপির বিভাগীয় সমাবেশ ফ্লপ নয়, সেখানে এক লাখের মতো জনসমাগম হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, সঙ্কট কাটাতে একটু বেগ পেতে হচ্ছে সে জন্য সরকারের পদত্যাগ করতে হবে? এটা তো কথা হতে পারে না! প্রথমবারের মতো একটা আইন হয়েছে নির্বাচন কমিশনের। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে, নির্বাচন কমিশন নিরপেক্ষ থাকলে সরকার সহযোগিতা করবে। সরকারের হস্তক্ষেপ করার কোনো বিষয় নেই। আমরা ইতোপূর্বে হস্তক্ষেপ করিনি এবং আগামী সাধারণ নির্বাচনেও সরকার কোনো প্রকার হস্তক্ষেপ করবে না। আমরা কেন তত্ত্বাবধায়ক সরকার করবো! পৃথিবীর কোন দেশে তত্ত্বাবধায়ক সরকার আছে! আমাদের আইনে তত্ত্বাবধায়ক বাদ গেছে। সেই তত্ত্বাবধায়কের ভুত কেন নামাতে পারছে না বিএনপি আমি জানি না।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জ্বালানি, জীবন-যাপনের খরচ, ফুড ক্রাইসিস সারা দুনিয়ায় আজকে বাড়তির দিকে। এটা বাংলাদেশের সৃষ্ট নয়। আমাদের বিরোধী দল কথায় কথায় ঠিক মতো বিদ্যুৎ-গ্যাস-তেল দিতে না পারলে পদত্যাগ করুন বলে। ফ্রান্সে একসঙ্গে ২০ শতাংশ পেট্রল স্টেশন বন্ধ করে দিতে হয়েছিল। সেখানে কি তারা সরকারের পদত্যাগ দাবি করছিল? সেখানে বিক্ষোভ হয়েছে। মানুষ কষ্টে থাকলে বিক্ষোভ তো করতেই পারে! মানুষের কষ্ট আমরা বুঝি। আমরা জনগণকে বলবো, কোন বাস্তবতার মুখে আমরা আজকে এই অবস্থায় উপনীত হয়েছি। প্রয়োজনের তাগিদে আমাদের কিছু কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে। সেটা তো আজ আইএমএফ-ওয়ার্ল্ড ব্যাংক বলছে, দ্য ওয়ার্স্ট ইজ ইয়েট টু কাম। সে অবস্থায় আমাদের কিছু কিছু বিষয় আছে। যেমন আমরা খাদ্য নিয়ে বিপদে পড়বো শিগগির সে সম্ভাবনা নেই। তারপরও আমরা আগাম চিন্তা করে রেখেছি।
ওবায়দুল কাদের বলেন, দেশের মানুষ কষ্টে আছে, এটাও ঠিক। তবে একজন মানুষও না খেয়ে কষ্টে মারা যায়নি। এরমধ্যেই চলতে হবে। দেশের রিজার্ভ নিয়ে খুব চিন্তিত নই। বর্তমানে যে রিজার্ভ রয়েছে, তা দিয়ে আগামী পাঁচ-ছয় মাস চলা সম্ভব। এ সঙ্কট কাটাতেই কিছু বেগ পেতে হচ্ছে। সেজন্য সরকারের পদত্যাগ চাইতে হবে Ñএমন কথা নয়। কোন নিয়মে সরকারের পদত্যাগ চায় বিএনপি? তিনি বলেন, দেশের সংবিধানসম্মতভাবে নির্বাচন হবে। নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ অনুষ্ঠান করবে। সেখানে সরকারের কোনো হস্তক্ষেপ থাকবে না। তত্ত্বাবধায়ক সরকার কেন চাইছে? তত্ত্বাবধায়ক সরকারের ভূত কেন নামাতে পারছে না বিএনপি। ব্রাজিলের প্রেসিডেন্ট ইভিএমের বিপক্ষে, আর বিরোধী দল পক্ষে। আর আমাদের ফখরুলরা ইভিএম চাচ্ছে না। নির্বাচনে ইভিএম থাকুক, সরকারি দল শতভাগ আসনে ইভিএম দাবি করছে। নির্বাচন কমিশন কতটুকু দেবে, সেটা তাদের সিদ্ধান্ত।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সমাবেশে বিএনপির লোক দেখে আমরা ভয় পাই না। তারা যত লোক টার্গেট দেয় ততো লোক কি হবে? বিএনপির সমাবেশে লোক সমাবেশ নিয়ে অনেকে অনেক কথা বলেছে, ৩০, ৩৫ বা ৫০ হাজার লোক হয়েছে। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে বলেছি, লাখের কাছে লোক হয়েছে। সত্যকে আড়াল করে তো লাভ নেই, সত্য আড়াল করব কেন? এটা আওয়ামী লীগের বহু লোক স্বীকার করতে চাইবে না, বলবে ৩০ হাজার, ২৫ হাজার হয়েছে। তিনি আরো বলেন, বিএনপি গত কয়েক বছরে যেভাবে লোক সমাগম করেছে সে তুলনায় এটাকে ফ্লপ বলা আমার মনে হয় সঠিক নয়। আমরা শুধু তাদের বলি শান্তিপূর্ণ থাকেন; ঢাকায় ১০ লাখ বসান, আমরাও ৩০ লাখ বসাতে পারি। কিন্তু যানযজটের কি অবস্থা হবে? অভাব ও কষ্টে রয়েছে এ ধরনের কিছু মানুষ বিএনপির সভা-সমাবেশে অংশ নিচ্ছেন।

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপি দেশে চোখে পড়ার মতো কোনো আন্দোলন করতে পারেনি। এখন তাদের আন্দোলন দেখে সরকারের মাথা ঠিক আছে। বিএনপিকে বলব, আপনাদের মাথা যেন খারাপ না হয়। মাথা খারাপ করে আবার পেট্রল বোমা নিয়ে নামবেন, আমরা তো সেই ভয় করছি। তিনি আরো বলেন, গ্যাস-তেলের ব্যাপারে যাদের কাছে আছে তাদের সঙ্গে আলাপ করেছি। আমি আশা করি, এখানেও ইতিবাচক কিছু পাওয়া যেতে পারে; সুলতান অব ব্রুনাই এসেছেন। তাদের কাছেও আমাদের প্রস্তাব আছে তেল ও গ্যাসের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন