রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিলগালা করা ডায়গনস্টিক সেন্টারের আবারো ভুল রিপোর্ট প্রদান

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

বরিশাল শের এ বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনেই স্বাস্থ্য অধিদফতরের সিলগালা করা ‘সাইন্স ল্যাব’ নামে একটি ডায়গনস্টিক সেন্টারের ভুল রিপোর্টের কারণে কারো চিকিৎসা হচ্ছেনা। আবার কারো কারো ভুল চিকিৎসা হচ্ছে। তবে ডায়গনস্টিক সেন্টারটির মালিক বলছেন টেকনোলজিস্টের ভুলের কারণে এমনটা হচ্ছে। আর স্বাস্থ্য দফতর দাবি করছে ভুল প্রতিবেদন দেবার প্রমাণ পেলে প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।

সম্প্রতি বরিশাল নগরীর বাসিন্দা হনুফা বেগমকে মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে তাকে কিছু পরীক্ষা করার পরামর্শ দেন কতর্বরত চিকিৎসক। হনুফা বেগমের মেয়ে মুক্তা জানান, মাকে ওয়ার্ডে রেখে নিচে ওষুধ নিয়ে এসে জানতে পারেন তার মায়ের রক্তের স্যাম্পেল নিয়েছে সাইন্স ল্যাবের টেকনিশিয়ান। ওই টেকনিশিয়ান হাসপাতালেই থাকেন। তিনি রোগীদের বেডে ঘুমান। তার মায়ের ক্রিয়েটিনিন পরীক্ষার ফলাফল আসে ১.০৪। অর্থাৎ তিনি সুস্থ। এই রিপোর্ট দেখে চিকিৎসক হতবাক হয়ে যান। চিকিৎসক কোনো ওষুধ না দিয়ে অন্য কোনস্থানে মায়ের রক্ত পরীক্ষা করাতে বলেন। পরে তার মায়ের ক্রিয়েটিনিন অন্যত্র পরীক্ষা করালে রিপোর্ট আসে ৭.৯২। এরপরে তার মায়ের কিডনির চিকিৎসা শুরু হয়েছে।
শুধু হনুফা বেগমই নন। হাসপাতালে এই ডায়গনস্টিক সেন্টারটির বহু সংখ্যক ভুল রিপোর্টের ফাইল করা হয়েছে। ওই ল্যাবের অন্যতম পরিচালক বিপুল দাস জানান, হনুফা বেগমের রিপোর্টটি বায়োকেমিস্ট ‘প্রিন্টিং মিস্টেক’ করেছে বলে আমরা মনে করেছি। আমরা রোগীর স্বজনদের সাথে বিষয়টির মিটমাট করে নেবার জন্য অনুরোধ করেছি। কিন্তু তারা মিটমাটে রাজি হয়নি।
এ ব্যাপারে বরিশালের সিভিল সার্জন ডা. মারিয়া হাসান সাংবাদিকদের বলেন চলতি বছরের ৩০ আগস্ট ল্যাবটি বন্ধ করে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পুনরায় চালুর অনুমতি দেওয়া হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে হবে।
অপরদিকে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হুমায়ুন শাহীন খান সাংবাদিকদের বলেন, ভুল রিপোর্টের বিষয় কেউ কোনো অভিযোগ করলে অবশ্যই সেটি স্থায়ীভাবে বন্ধ করাতে মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন