সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

শহরে প্রয়োজনীয় মাঠ-পার্ক নেই শুধু প্লট আর ভবন: ডিএনসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ৮:৪১ পিএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ঢাকা শহরের বিপুল জনসংখ্যার জন্য প্রয়োজনীয় মাঠ পার্ক নেই, ওপেন স্পেস নেই। সব জায়গায় শুধু প্লট আর ভবন। শহরকে বাঁচাতে মাঠ পার্ক নির্মাণ করতে আমরা আন্তরিকভাবে চেষ্টা করে যাচ্ছি ।

শনিবার গুলশান-২ এ নগরভবনে C40 সিটিস সম্মেলন ও ব্লুমবার্গ অ্যাওয়ার্ড-২০২২ অর্জন বিষয়ে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, ঢাকা শহরের বিপুল জনসংখ্যার জন্য প্রয়োজনীয় মাঠ পার্ক নেই, ওপেন স্পেস নেই। সব জায়গায় শুধু প্লট আর ভবন। শহরকে বাঁচাতে মাঠ পার্ক নির্মাণ করতে আমরা আন্তরিকভাবে চেষ্টা করে যাচ্ছি । ঢাকাকে সবুজ, আরও অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করতে সবুজ জায়গা সম্প্রসারণ কার্যক্রম চালিয়ে যাচ্ছি। উন্মুক্তস্থান সমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন কার্যক্রমের স্বীকৃতি হিসেবে C-40 সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড-২০২২ অর্জন করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। পুরস্কার প্রাপ্তি দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে। ব্লুমবার্গ অ্যাওয়ার্ডটি প্রিয় নগরবাসীকে উৎসর্গ করলাম।


ডিএনসিসি মেয়র বলেন, বিশ্বের বিভিন্ন শহরের সাথে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ে কাজ করছি। বিভিন্ন শহরের মেয়রদের সাথে যোগাযোগ স্থাপন করে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এগিয়ে চলেছি। আন্তর্জাতিক পরিমন্ডলে সহযোগিতার জন্য তিনটি প্রস্তাব রেখেছি। জলবায়ু উদ্বাস্তুদের জন্য বরাদ্দকৃত ফান্ডের ৫০% নগরের জন্য বরাদ্দকরণ, গ্রীন জব তৈরি করা এবং জলবায়ু উদ্বাস্তুদের জন্য স্বল্প খরচে বাসস্থানের ব্যাবস্থা করা।

ব্লুমবার্গ ফিলানথ্রফিস ঢাকা শহরের যানজট নিরসন ও সড়কের নিরাপত্তা নিয়েও কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন বলেও জানান মেয়র।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে পুরো বিশ্ব আজ হুমকিতে উল্লেখ করে মেয়র বলেন, প্রতিনিয়ত তাপমাত্রে বেড়ে চলেছে। পুরো বিশ্ব হুমকিতে রয়েছে। নর্থ পলে এর বরফ গলে সমুদ্রের উচ্চতা বেড়ে লবনাক্ত পানি সর্বত্র ছড়িয়ে পড়ছে। বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। ন্যাচারবেজড সলিউশনের কোন বিকল্প নেই। আমরা ন্যাচারবেজড সলিউশনে গুরুত্বারোপ করছি।'

তিনি আরও বলেন, সুন্দর নগরায়ন কর‌তে গে‌লে সবাই‌কে এক স‌ঙ্গে কাজ কর‌তে হ‌বে। অন‌্যা‌য়ের প্রতিবাদ কর‌তে হ‌বে। মিরপুর প্যারিস রোড সংলগ্ন মাঠটি প্লট আকারে কিভাবে বরাদ্দ দেয়া হলো? ষাটের দশকে মাস্টার প্লানে ও ১৯৮৭ সালের ন্যাশনাল হাউজিং অথরিটির লেআউটেও এটি উন্মুক্ত স্থান হিসেবে দেখানো হয়েছে। ড্যাপের নকশায়ও এটি উন্মুক্ত স্থান হিসেবে রয়েছে। এখানে কিছুতেই প্লট হতে পারে না। ওই এলাকার প্রায় সাড়ে তিন লাখ মানুষের বসবাস। বৈধ এই উন্মুক্ত স্থান অবৈধভাবে প্লট হতে দেয়া হবে না। নগরবাসির জন্য এই খেলার মাঠ আবশ্যক। নকশা অনুযায়ী এই খেলার মাঠ বহাল থাকবে।


সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, তেজগাওয়ে প্রায় সাড়ে ৬হাজার ট্র‍্যাক। আমি গেলে কেউ থাকে না। চলে আসলে আবার আসে। তেজগাওয়ে কয়েকটি সংস্থা ও মন্ত্রণালয়ের জমি রয়েছে। অনুরোধ করছি সেগুলো সিটি কর্পোরেশনে হস্থান্তর করার। এই ট্র‍্যাকগুলোর জন্য একটি সেখানে একটি স্টেশন নির্মাণ করলে এটি সুষ্ঠু ব্যবস্থাপনায় আসবে।

সাংবাদিকের আরেক প্রশ্নের জবাবে মেয়র বলেন, বিভিন্ন ভবনের বর্জ্যের লাইন সরাসরি খালে দেয়া হয়েছে। এতে খালের পানি দূষিত হচ্ছে। আমরা সবাইকে আহবান করছি পয়ঃবর্জ্যের লাইনগুলো ড্রেনে বা খালে যেন না দেয়। যেগুলো দেয়া আছে সেগুলো অপসারণ করতে হবে। কয়েকটি এলাকায় তালিকা করা হয়েছে। আমরা দ্রুতই ব্যবস্থা নিব।

উল্লেখ্য, আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে C-40 সিটির এবারের শীর্ষ সম্মেলনে ১৯ অক্টোবর ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের হাতে এই পুরস্কার তুলে দেন C-40 Cities এর চেয়ারম্যান ও লন্ডনের মেয়র সাদিক খান।

এ বছরের C40 Cities এর শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য ‘United in Action’ এর সাথে সামঞ্জস্যপূর্ণ পাঁচটি বিভাগে মোট ১১টি শহরকে এই পুরষ্কার দেয়া হয়। ৫টি ক্যাটাগরি হলো- গুরুত্বপূর্ণ সেক্টরে অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করাকে ত্বরান্বিত করতে ঐক্যবদ্ধ
,আমরা যে বায়ু গ্রহণ করি সেটি পরিষ্কার করার জন্য ঐক্যবদ্ধ, জলবায়ুর স্থিতিস্থাপকতা নিশ্চিত করতে ঐক্যবদ্ধ, নতুন কিছু উদ্ভাবন করতে ঐক্যবদ্ধ, জলবায়ু আন্দোলন গড়ে তুলতে ঐক্যবদ্ধ।

ব্লুমবার্গ অ্যাওয়ার্ড ২০২২ পুরস্কারের জন্য বিশ্বের ৭০টি শহর প্রতিদ্বন্দ্বিতা করেছে। ৫টি ক্যাটেগরিতে মোট ১১টি শহরকে পুরস্কার প্রদান করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন