শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চিকিৎসকদের সেবা মনিটরিং করবেন স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চিকিৎসকরা কর্মস্থলে থেকে সেবা দিচ্ছেন কিনা তা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয় থেকে প্রতিদিন মনিটরিং করবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এ লক্ষ্যে সকল প্রযুক্তিগত প্রক্রিয়া শীঘ্রই সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে চিকিৎসক উপস্থিতি মনিটরিং করতে সিভিল সার্জনদের আরো সক্রিয় ও কার্যকর হওয়ার নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, মাঠ পর্যায়ে চিকিৎসক না থাকলে তত্ত্বাবধানকারী কর্মকর্তা হিসাবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও জেলার সিভিল সার্জনদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। চিকিৎসকদের উপস্থিতির উপর নজরদারি বাড়াতে মন্ত্রণালয়, অধিদপ্তর ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের প্রতি সপ্তাহে বিশেষ সভা করে অনুপস্থিতদের বিরুদ্ধে দ্রুত শাস্তির ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেন মোহাম্মদ নাসিম।
গতকাল সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে চিকিৎসকদের কর্মস্থলে চিকিৎসা প্রদান নিশ্চিতকরণের লক্ষ্যে করণীয় বিষয়ে এক সভায় সভাপতিত্বকালে এ নির্দেশনা প্রদান করেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে উপজেলা পর্যায়ে ৬ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ এবং তাদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা জোরদার করায় অতীতের তুলনায় এখন হাসপাতালে রোগীরা বেশি সেবা পাচ্ছেন। সরকার এই তদারকি ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে চায়। মোহাম্মদ নাসিম বলেন, হাসপাতালে রোগী সেবা না পাওয়ার অভিযোগ কোনোভাবেই মেনে নেয়া যায় না। সময়মতো চিকিৎসক পাওয়া যায় না, এমন অভিযোগ পেলে সংশ্লিষ্ট চিকিৎসককে কোনোভাবেই ছাড় দেয়া হবে না। সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় হাসপাতালের ব্যবস্থাপনা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, তাদের প্রতিমাসে একবার হাসপাতালে সভা করে যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও হাসপাতাল ব্যবস্থাপনায় মানোন্নয়ন নিয়ে আলোচনার পাশাপাশি চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করায় বিষয়টিও তুলে ধরতে হবে।
সভায় জানানো হয়, চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে সারা দেশের হাসপাতালগুলোতে স্থাপিত বায়োমেট্রিক মেশিন ব্যবহারের হার সম্প্রতি বেড়েছে। রোগীদের অভিযোগ জানানোর জন্য হাসপাতালে স্থাপিত মোবাইল নম্বর ব্যবহারের প্রবণতা বেড়েছে এবং অধিদপ্তর থেকে দ্রুত অভিযোগ নিরসনের উদ্যোগ নেয়া হচ্ছে বলেও সভায় জানানো হয়। এর আগে বাংলাদেশ ডায়াবেটিস সমিতি ও বারডেম হাসপাতালের প্রতিনিধি দল মন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। সমিতির সভাপতি প্রফেসর ডা. এ কে আজাদ খান, মহাসচিব প্রফেষর ডা. মোহাম্মদ সাইফউদ্দিন, বারডেম-এর চেয়ারম্যান ডা. সারওয়ার আলী, মহাসচিব প্রফেসর ডা. নাজমুন নাহার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন