শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঈশ্বরগঞ্জে প্রথমদিনেই সাড়া ফেলেছে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ২:৫৭ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রথমদিনেই দর্শনার্থীদের মাঝে সাড়া ফেলেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক নিয়ে সাজানো ভ্রাম্যমাণ রেল জাদুঘর। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ঈশ্বরগঞ্জ রেল স্টেশন সংলগ্ন অবস্থান করবে ওই ভ্রাম্যমাণ রেল জাদুঘর। এরই মাঝে বৃহস্পতিবার সকালে জাদুঘর খোলার সাথে সাথেই দেখতে আসেন বীর মুক্তিযোদ্ধাগণ, সাধারণ মানুষ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

জাদুঘর ঘুরে দেখা গেছে, বঙ্গবন্ধুর বেড়ে ওঠা ও কর্মময় জীবনের ধারাবাহিক ১২টি পর্ব নিয়ে সাজানো হয়েছে ভ্রাম্যমাণ রেল জাদুঘর। এতে তুলে ধরা হয়েছে জাতির পিতার শৈশব, ছাত্রজীবন, গণমানুষের প্রাণের নেতা হয়ে ওঠা, ভাষা আন্দোলনে তার অবদান, অধিকার আদায়ে অবর্ণনীয় নির্যাতনভোগ, মিথ্যা মামলা ও কারাভোগের করুণ চিত্র, পাকিস্তান সরকারের বিরুদ্ধে আপসহীন সংগ্রাম, ঐতিহাসিক ছয় দফা, ৬৯’এর গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে নেওয়া বিভিন্ন পদক্ষেপ।

জাদুঘরে প্রদর্শিত প্রতিটি কনটেন্ট নির্মিত হয়েছে ভিডিও এবং স্থিরচিত্রের সমন্বয়ে। বগির এক প্রান্তে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণসহ গুরুত্বপূর্ণ বক্তব্য এবং থিম সংসহ বঙ্গবন্ধুর ওপর রচিত গান প্রচার করা হচ্ছে। জাদু ঘরেতে রয়েছে জয় বাংলা স্লোগানের আদলে তৈরি একটি বুক সেলফ। সেখানে রাখা আছে বঙ্গবন্ধুর ওপর লেখা গুরুত্বপূর্ণ কিছু বই। রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা শিশুতোষ সাহিত্যকর্মও।

এ ছাড়াও সুদৃশ্য ১২টি টেবিলে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধুর পৈতৃক নিবাসের প্রতিরূপ, তার ব্যবহৃত চশমা, পাইপ, মুজিব কোট, টুঙ্গিপাড়ার সমাধিস্থলসহ ১৩টি ঐতিহাসিক নিদর্শন। এ ছাড়া রয়েছে দেশের স্বাধীনতা ও গৌরবের প্রতীক জাতীয় স্মৃতিসৌধসহ মুক্তি সংগ্রামের দুর্লভ চিত্র। রয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে লেখা চিঠি। জাদুঘরের বহিরাবরণ সাজানো হয়েছে ৫২’এর ভাষা আন্দোলন থেকে ৭১’ এর মুক্তিযুদ্ধ পর্যন্ত ধারাবাহিক সংগ্রাম চিত্রায়নের মধ্য দিয়ে।

বিভিন্ন স্কুল কলেজ থেকে ভ্রাম্যমাণ রেল জাদুঘর দেখতে আসা শিক্ষার্থীরা বলেন, আমরা বইয়ের পাতায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে পড়েছি। ঢাকা জাদুঘরে বঙ্গবন্ধু কে দেখার সুযোগ আমাদের মতো অনেক ছাত্র-ছাত্রীদের হয়ে উঠে না। তাদের জন্য এই রেল জাদুঘরটি অসাধারণ মাধ্যম বঙ্গবন্ধুকে জানার। কৃতজ্ঞতা রেল কর্তৃপক্ষকে আমাদের বাড়ির কাছে এক খন্ড বঙ্গবন্ধুকে পৌঁছে দেবার জন্য।

ঈশ্বরগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার মিজানুর রহমান জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে তার সংগ্রামী জীবনাদর্শ তুলে ধরতে রেলপথ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি তিন দিনের জন্য ঈশ্বরগঞ্জে এসেছে। সকাল ১০টা থেকে বেলা ১টা ও বিকেল ৪টা থেকে সন্ধা ৬টা এই সময়টুকু শনিবার পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ হাফিজা জেসমিন বলেন, এটি একটি ভালো উদ্যোগ এই উদ্যোগের মধ্য দিয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষগুলো বঙ্গবন্ধুর জীবনাদর্শ জানতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন