শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনা ৩ প্রতিষ্ঠানকে লিথিয়াম খনি থেকে অপসারণ করল কানাডা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:২৩ পিএম

কানাডা তাদের ছোট তিনটি লিথিয়াম খনি থেকে চীনা তিন প্রতিষ্ঠানকে অপসারণের নির্দেশ দিয়েছে। দেশের গুরুত্বপূর্ণ খনিজ (তামা, লিথিয়াম, নিকেল, কোবাল্ট) খাতে বিদেশি বিনিয়োগ নীতি কঠোর করার একদিন পর এই নির্দেশ দেয় কানাডা।
বুধবার এক বিবৃতিতে কানাডার ফেডারেল সরকার বলেছে, সিনোমাইন (হংকংভিত্তিক) রেয়ার মেটাল রিসোর্সেস কোং লিমিটেডকে ভ্যাঙ্কুভারভিত্তিক পাওয়ার মেটালস কর্পোরেশন থেকে, চেংজে লিথিয়াম ইন্টারন্যাশনাল লিমিটেডকে (হংকংভিত্তিক) ক্যালগারিভিত্তিক লিথিয়াম চিলি ইনকর্পোরেশন থেকে এবং জ্যাংগে মাইনিং ইনভেস্টমেন্ট (চেংদু) কোং লিমিটেডকে ভ্যাঙ্কুভারে অবস্থিত আল্ট্রা লিথিয়াম ইনকর্পোরেশন থেকে অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।
কানাডার শিল্পমন্ত্রী ফ্রাঁসোয়া-ফিলিপ শ্যাম্পেন এক বিবৃতিতে বলেছেন, কানাডার জাতীয় নিরাপত্তা এবং গোয়েন্দাদের মাধ্যমে বিদেশি প্রতিষ্ঠানগুলো ‘কঠোর পরীক্ষার’ পর অপসারণের এই নির্দেশে দিয়েছে সরকার।
ফ্রাঁসোয়া-ফিলিপ বলেন, যদিও সরাসরি বিদেশি বিনিয়োগকে কানাডা অব্যাহতভাবে স্বাগত জানাবে। তবে বিনিয়োগ যদি আমাদের জাতীয় নিরাপত্তা এবং দেশ ও বিদেশে আমাদের গুরুত্বপূর্ণ খনিজ সরবরাহ চেইনকে হুমকিতে ফেলে আমরা স্পষ্ট পদক্ষেপ নেব।

গত সপ্তাহে অটোয়া বলেছে, তারা সমমনা অংশীদারদের সঙ্গে মজবুত খনিজ সরবরাহ চেইন প্রতিষ্ঠা করবে এবং এই সংক্রান্ত নীতিমালার রূপরেখাও তৈরি করেছে দেশটি। ওই নীতিমালার প্রধান উদ্দেশ্য হলো দেশের খনিজ খাতকে বিদেশি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি থেকে সুরক্ষা দেওয়া।

ফ্রাঁসোয়া-ফিলিপ বলেন, আমাদের স্বার্থ এবং মূল্যবোধকে সম্মান করে এমন অংশীদারদের কাছ থেকে সরাসরি বিদেশি বিনিয়োগ পেতে ফেডারেল সরকার কানাডিয়ান ব্যবসার সঙ্গে কাজ করতে দৃঢ়প্রতিজ্ঞ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন