রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ছাতক সুরমা সেতু উদ্বোধন না হলেও আজ থেকে টোল আদায় শুরু

ছাতক (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ৮:২০ পিএম

৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় একশত উদ্বোধন করেন। এর মধ্যে উদ্বোধন হয়নি সুনামগঞ্জের ছাতক ‘সুরমা সেতু। তবে সেতুটি আগামী ডিসেম্বর মাসে ‘ছাতক মুক্ত দিবসে’ উদ্বোধনের দাবী উঠার প্রেক্ষিতে সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন কার্যক্রম পিছিয়ে যায়। তবে আজ মঙ্গলবার (৭ নভেম্বর) থেকে সেতুর টোল আদায় শুরু হবে বলে জানিয়েছে ছাতক সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কর্তৃপক্ষ।

জানা যায়, ২০০৬ সালের ২৩ আগস্ট সুরমা নদীতে সেতু নির্মানের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করে বিএনপি সরকারের আমলে। একটি বিশেষ প্রকল্পের আওতায় ২০০৬ সালে জানুয়ারীতে ১৮ কোটি টাকা ব্যয়ে শুরু হয় সেতুটির নির্মাণ কাজ। কাজ শুরু হওয়ার এক বছরের মধ্যে ৮ কোটি টাকা ব্যয়ে সেতুটির ৪টি স্তম্ভ (পিলার) নির্মাণ করা হয়। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকরের আমলে সুরমার উপর এই সেতুর নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। এরপর প্রকল্পটি এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) থেকে বাতিল করে দেওয়া হয়। ২০১০ সালে এই সেতুটির অসমাপ্ত কাজ শেষ করার জন্য ৫১ কোটি টাকার একটি নতুন সংশোধিত প্রকল্প যোগাযোগ মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়। ওই আবেদনের পর আবার নতুন করে সেতু নির্মানে ২০২০ সালে ১১৩ কোটি টাকার প্রকল্প অনুমোদনের জন্য সওজের প্রধান কার্যালয়ে পাঠানো হয়। জাতীয় অর্থনৈতিক পরিষদ (এক নেকে) ১১৩ কোটি টাকা ব্যয়ে সুরমা সেতুর পুনঃনির্মাণ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। এরপর নেভিগেশন, এ্যাপ্রোচ, ভূমি অধিগ্রহণসহ কয়েক দফায় প্রকল্প অনুমোদন করে মোট ১৭২ কোটি টাকা ব্যয়ে সেতুটি যোগাযোগের উপযোগী করে তোলা হয়।

সড়ক উপ-বিভাগের (সওজ) উপ-বিভাগীয় ছাতকের প্রকৌশলী কাজী নজরুল ইসলাম বলেন, সোমবার রাত ১২টার পর থেকে সেতুর উপর দিয়ে যানবাহন চলাচলে টোল আদায় শুরু হবে। পরবর্তীতে সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের তারিখ নির্ধারন করা হবে। তিনি বলেন এ্যাপ্রোচ সড়ক ভাঙনে আপাতত যানবাহন চলাচলের জন্য ৫টি ভাগে ১০৮টি রিং বসানো হয়েছে। পরবর্তীতে এখানে স্থানী ভাবে কালভার্ট বসানো হবে।

স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক গনমাধ্যমকে বলেন, আগামী ৬ ডিসেম্বর ছাতক মুক্ত দিবস। ১৯৭১‘ সালে পাক হানাদার মুক্ত হয় ছাতক শহর। ঐতিহাসিক ৬ ডিসেম্বর সেতুটি উদ্বোধন হলে স্মরনীয় হয়ে থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন