রোববার , ০১ অক্টোবর ২০২৩, ১৬ আশ্বিন ১৪৩০, ১৫ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

মেরুদন্ডর ও জয়েন্টের ব্যথার চিকিৎসায় ফিজিওথেরাপি

বিজয় দাস | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

মেরুদন্ড ও জয়েন্টের ব্যথা শারীরিক অক্ষমতার একটি প্রধান কারণ, বিশেষ করে কর্মক্ষেত্রে। গবেষণা ইঙ্গিত করে যে জনসংখ্যার প্রায় ৮০% তাদের জীবদ্দশায় মেরুদন্ড ও জয়েন্টের ব্যথায় ভুগতে পারে। শারীরিক নানা ব্যথার কারণে মানুষের প্রাত্যহিক কাজকর্ম ব্যাহত হয়। মানুষের উৎপাদনশীলতা কমে যায়। যিনি ব্যথার কারণে হাঁটাচলা করতে পারেন না, উঠতে পারেন না, বসতে পারেন না; তিনি তো নিজের জন্যই বোঝা হয়ে দাঁড়ান। এ কারণে শারীরিক কষ্ট শেষ পর্যন্ত ভীষণ মানসিক পীড়ার কারণ হয়।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সুপারিশ করে যে চিকিৎসকরা দীর্ঘস্থায়ী মেরুদন্ড ব্যথার জন্য প্রথম লাইনের চিকিৎসা হিসাবে ব্যথার ঔষধ নির্ধারণ করবেন না। সিডিসি সুপারিশ করে যে স্বাস্থ্যসেবা প্রদানকারীরা প্রাথমিকভাবে অ-ড্রাগ থেরাপি বা ব্যথার ঔষধ ব্যতীত অন্যান্য ওষুধ ব্যবহার করে দীর্ঘস্থায়ী পিঠে বা ঘাড়ের ব্যথায় আক্রান্ত রোগীদের চিকিৎসা করবেন এবং ব্যথার ঔষধ কেবল তখনই ব্যবহার করা উচিত যদি ব্যথা এবং কার্যকারিতা উভয়ের জন্য প্রত্যাশিত সুবিধা রোগীর ঝুঁকিকে ছাড়িয়ে যাওয়ার জন্য প্রত্যাশিত হয়।

মেরুদন্ডর ও জয়েন্টের ব্যথার চিকিৎসায় ফিজিওথেরাপি
ফিজিওথেরাপি আধুনিক চিকিৎসাবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা ও স্বতন্ত্র চিকিৎসা ব্যবস্থা, যেখানে বাত, ব্যথা, প্যারালাইসিসসহ প্রতিবন্ধী এবং প্রতিবন্ধিতার ঝুঁকিতে থাকা ব্যক্তি বা রোগীকে বিভিন্ন পরীক্ষণ, নিরীক্ষণ, রোগ নির্ণয়, চিকিৎসা পরিকল্পনা প্রণয়ন, প্রয়োগসহ উপদেশ ও ব্যবস্থাপত্র প্রদানের মাধ্যমে শারীরিক সমস্যার সমাধান ও প্রতিবন্ধিতা প্রতিরোধ করে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি সাধন করে। ফিজিওথেরাপি চিকিৎসায় বিভিন্ন ভৌত উপাদান, থেরাপিউটিক পন্থা বা এক্সারসাইজ, ফার্মাকোথেরাপি, দৈনন্দিন কার্যক্রম সহায়ক সামগ্রী ও গবেষণালব্ধ চিকিৎসা পদ্ধতি প্রয়োগের মাধ্যমে রোগীকে চিকিৎসা ও রিহ্যাবিলিটেশন সেবা প্রদান করা হয়।

মানুষের মেরুদন্ড মূলত কশেরুকা, ডিস্ক, ফ্যাসেট জয়েন্ট, লিগামেন্ট এবং পেশী সহ ইন্টারলকিং উপাদানগুলির সিরিজের একটি অতন্ত জটিল সিস্টেম। এই ধরনের জটিল কাঠামোর কারণে মেরুদন্ডের ব্যথার একটি পর্বের জন্য একটি শক্তিশালী ফিজিওথেরাপি-ভিত্তিক পুনর্বাসন প্রোগ্রাম প্রয়োজন। ফিজিওথেরাপি অন্যতম চিকিৎসা, যা এসব মানুষকে স্বাভাবিক জীবনে ফিরতে, টিকে থাকতে সহায়তা করে।
ফিজিওথেরাপি হল মেরুন্ডের ও জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য গৃহীত বহুল ব্যবহৃত একটি পদ্ধতি। এটি উভয় পদ্ধতিতে ব্যবহার করা হয়, চিকিৎসার একক লাইন হিসাবে সেইসাথে অন্যান্য চিকিৎসা যেমন ম্যাসেজ, তাপ, ট্র্যাকশন, আল্ট্রাসাউন্ড বা শর্ট ওয়েভ ডায়াথার্মি ইত্যাদির সাথে সংমিশ্রণে।

ফিজিওথেরাপি এমন একটি চিকিৎসা যা জয়েন্ট এবং পেশীগুলির নড়াচড়া এবং কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। এটি মেরুন্ডের ও জয়েন্টের ব্যথা কমাতে এবং আপনাকে আবার স্বাভাবিকভাবে চলাফেরা করতে সাহায্য করতে পারে। এটি আবার আপনার মেরুন্ডের ও জয়েন্টের আঘাতের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে। ফিজিওথেরাপিস্টরা মেরুন্ডের ব্যথার চিকিৎসা করার জন্য অনেক চিকিৎসা কৌশল ব্যবহার করেন যার মূল উদ্দেশ্য থাকে নি¤œরুপ ঃ

মেরুন্ডের ও জয়েন্টের বেদনাদায়ক উপসর্গগুলি হ্রাস করা।
যতটা সম্ভব স্বাধীনভাবে দৈনন্দিন কাজকর্ম করার জন্য মেরুন্ডের ও জয়েন্টের ফাংশন উন্নত করা।
মেরুন্ডের ও জয়েন্টের নমনীয়তা বাড়ানো এবং এর গতির পরিসর উন্নত করা।
মেরুন্ডের ও জয়েন্টের সমস্যাগুলির পুনরাবৃত্তি রোধ করার জন্য একটি রক্ষণাবেক্ষণ প্রোগ্রাম তৈরি করা।
ব্যায়ামগুলির উদ্দেশ্য হল সমগ্র কাইনেটিক চেইনে নমনীয়তা এবং শক্তির প্রশিক্ষণ প্রদান করা।
ফিজিওথেরাপি চিকিৎসা রোগীর সামান্য-কোন অস্বস্থি সহ দৈনন্দিন ক্রিয়াকলাপ সম্পাদন করার ক্ষমতা পুনরুদ্ধার করতে সহায়তা করে। বড় আকারের গবেষণায় দেখানো হয়েছে যে ফিজিওথেরাপি মেরুন্ডের ও জয়েন্টের ব্যথা এবং অন্যান্য উপসর্গের ৬০% থেকে ১০০% পর্যন্ত উন্নতি করতে পারে। বাংলাদেশে প্রায় দুই কোটি মানুষ শারীরিক নানা ধরনের ব্যথা, ব্যথাজনিত উপসর্গ ও প্রতিবন্ধিতার শিকার। এদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ফিজিওথেরাপি অন্যতম চিকিৎসা সেবা।

সচেতনতার অভাবে রোগীরা অনেক সময় বুঝতে পারেন না, তাঁদের ফিজিওথেরাপি চিকিৎসা প্রয়োজন। সব বয়সে মানুষের রোগ বা সমস্যায় ফিজিওথেরাপির প্রয়োজন হতে পারে। শরীরের বিভিন্ন সমস্যার জন্য আলাদা বিশেষজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসা দরকার হয। যেমন মাংসপেশি, মেরুন্ডের ও জয়েন্টের সমস্যা। অনেক সময় দেখা যায়, ভেঙে যাওয়া হাড় জোড়া লাগার পর আঘাতপ্রাপ্ত অংশের মাংসপেশি ও হাড়-জোড় ঠিকমতো কাজ করে না। এ ক্ষেত্রে ফিজিওথেরাপির প্রয়োজন পড়ে। মেরুন্ডের ও জয়েন্টের বিভিন্ন সমস্যায় ফিজিওথেরাপি চিকিৎসা বিকল্পহীন।

শুধু তাপ বা মেশিন দেয়ার নামই ফিজিওথেরাপি নয়, ফিজিওথেরাপি একটি স্বতন্ত্র এবং পূর্ণাঙ্গ চিকিৎসা ব্যবস্থা। ফিজিওথেরাপি চিকিৎসার পূর্বশর্ত সেখানে একজন ফিজিওথেরাপিস্ট থাকতে হবে, যার তত্বাবধানে আপনি চিকিৎসা নেবেন।

কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি বিভাগ
আশুলিয়া নারী ও শিশু হাসপাতাল
ফোন : ০১৮১৮৫০৬৫২৮/০১৫১১৫০৬৫২৮
ইমেইল bijoydas.pt@cwchbd.org

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন