রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পশুর নদীতে অল্পের জন্য বড় দূর্ঘটনা থেকে রক্ষা পেল কয়লা বোঝাই কার্গো

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ৪:১২ পিএম

পশুর নদীতে অল্পের জন্য রক্ষা পেল কয়লা বোঝাই কার্গো। মারাত্মকভাবে তলা ফেটে যাওয়ায় দ্রুত চালক কার্গোটিকে কাছের একটি চরে উঠিয়ে দেন। ফলে প্রাণে রক্ষা পেয়েছেন ১২ জন ক্রু এবং রামপাল বিদ্যুত কেন্দ্রের জন্য বহন করা সাড়ে ৮শ’ মেট্টিক টন কয়লা। আজ শুক্রবার সকালে এ ঘটনা ঘটে।
সূত্র জানায়, মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় নোঙ্গর করা বিদেশি জাহাজ থেকে কয়লা বোঝাই করে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে যাওয়ার পথে ডুবোচরে আটকে জাহাজটির ডেক ফেটে দুর্ঘটনা কবলিত হয়। সাথে সাথে জাহাজটি পশুর নদীর পূর্বপাড়ের চরে উঠিয়ে দেয় কার্গো মাস্টার। দুর্ঘটনাকবলিত এমভি জুমায়রা-১ কার্গো জাহাজের মাস্টার ফারুক গাজী জানান, বন্দরের হাড়বাড়িয়ার ৫ নম্বর এ্যাংকোরেজে থাকা বিদেশি জাহাজ এমভি পিথাগোরাস থেকে সাড়ে ৮শ মেট্রিক টন কয়লা বোঝাই করে শুক্রবার সকাল ৭টার দিকে কার্গোটি ছেড়ে আসে। এরপর কার্গোটি জোয়ারের অপেক্ষায় ৫ নম্বর এ্যাংকোরেজ এলাকায় অবস্থান নিয়ে থাকে। পরে জোয়ার হওয়ার পর সকাল ১০টার দিকে কার্গোটি রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটির উদ্দেশে রওনা হয়। পথিমধ্যে পশুর নদীর চরকানা এলাকায় পৌঁছালে কার্গোটি ডুবোচরে আটকে জাহাজের তলদেশের ডেক ফেটে যায়। এ সময় জাহাজটি দ্রুত চরে উঠিয়ে দেন কার্গো তিনি। যার কারণে নদীতে ডোবা থেকে রক্ষা পেয়েছে জাহাজটি। এখন জাহাজটি চরে ঝুঁকিমুক্ত অবস্থায় রয়েছে।
তিনি আরও বলেন, ক্রেন এনে দুর্ঘটনাকবলিত কার্গোর কয়লা অপসারণ করে জাহাজটি নিরাপদে সরিয়ে নেওয়া হবে। দুর্ঘটনাকবলিত জাহাজটি চরে উঠিয়ে দিতে পারায় এর ১২ জন কর্মকর্তা-কর্মচারীসহ কার্গোটি নিরাপদে রয়েছে। ডেক ফেটে গেলেও জাহাজের অভ্যন্তরে পানি প্রবেশ করতে পারেনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন