বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

প্রশ্ন : আমি একজন ক্ষুদ্র ব্যাবসায়ী। বয়স ৩২। আমার দুই চোখের চারদিকে কালো দাগ পড়েছে। দিন এটি গারো হয়ে যাচ্ছে। এটি আমার জন্য খুবই বিড়ম্বনার। আমি এজন্য একটি ভাল উপদেশ চাই।
-লুবাবা নাসরীন। রায়েরবাগ। ঢাকা।

উত্তর : আপনার সমস্যাটিকে ইংরেজীতে বলা হয়-‘ডার্ক সার্কেল’ বর্তমানে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই কসমেটিক চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমার সন্তানের বয়স ১৩। তার মুখে ছোট ছোট সাদা ফুসকুড়ি হয়েছে। দেখে মনে হয় মুক্তার দানা। আমি এতে বেশ আতঙ্কিত। কিভাবে সমস্যাটি নির্মূল করা সম্ভব?
-সুস্মিতা পাল। ভাটারা। ঢাকা।

উত্তর : আপনার বাচ্চার রোগটি সম্ভবত মলাসকাম কন্টাজিওসাম। তাই ভয়ের কোন কারন নাই। এটি একটি ভাইরাসজনিত রোগ। তবে সরাসরি না দেখে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

প্রশ্ন : আমি নববিবাহিত। বয়স ২৯। বিয়ের প্রথম দিন থেকেই মাঝে মাঝে আমি সহবাসে ব্যর্থ হয়েছি। এতে আমি ভেঙ্গে পড়েছি। এখন আমি কি করতে পারি? উপদেশ দিয়ে সাহায্য করুন।
-ময়েজ। বিরামপুর। দিনাজপুর।

উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত মানসিক, নতুবা হরমোনজনিত। ভেঙ্গে পড়বেন না, আপনি দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি একজন গৃহিনি। বয়স ৪৬। শীত আসার আগে আগেই আমার দুই পায়ের তলায় অনেক ফাটা হয়েছে। মাঝে মাঝে ব্যথা হয়। অনেক ওষুধ ব্যবহার করেছি। কিন্তু কমছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
-মিসেস হুমায়রা বেগম। অভয়নগর। যশোর।

উত্তর : আপনার পায়ের রোগটির নাম ‘ক্র্যাকসোল’। এটি একটি প্রদাহজনিত রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শে এটি সহজেই নিরাময় করা সম্ভব।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন