শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরস্পরের তেল ট্যাংকার ছেড়ে দিল ইরান ও গ্রিস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১০:৫৩ এএম

ইরানে আটক গ্রিসের দুটি তেল ট্যাংকার ছেড়ে দেয়ার খবর নিশ্চিত করেছে তেহরান। গত এপ্রিলে গ্রিসের উপকূল থেকে এথেন্স একটি ইরানি তেলবাহী ট্যাংকার আটক করার পর মে মাসে পারস্য উপসাগরে নিজের পানিসীমা থেকে ওই দু’টি গ্রিক ট্যাংকার আটক করেছিল তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দু’দেশের কর্মকর্তাদের মধ্যে এক সমঝোতা অনুযায়ী, বুধবার গ্রিসের দু’টি ট্যাংকার ইরানের পানিসীমা ত্যাগ করেছে। বিবৃতিতে বলা হয়েছে, গ্রিসের দু’টি তেল ট্যাংকার ইরানের বন্দর ত্যাগ করার কয়েক ঘণ্টা আগে ইরানের তেল ট্যাংকারটি গ্রিসের বন্দর ত্যাগ করেছে।

গত এপ্রিল মাসে গ্রিসের পানিসীমা থেকে ইরানের তেলবাহী জাহাজ ‘লানা’ আটক করা হয়। জাহাজে এক লাখ টন তেল ছিল। পরে আমেরিকার নির্দেশে ইরানের জাহাজ থেকে তেল খালাস করে অন্য একটি জাহাজে স্থানান্তর করা হয়। এর কয়েকদিন পরেই পারস্য উপসাগরের পানিসীমা থেকে গ্রিসের দুটি তেলবাহী জাহাজ আটক করে ইরান।

বিষয়টিতে দু’দেশেরই বিচার বিভাগ হস্তক্ষেপ করে। শেষ পর্যন্ত গ্রিস ও ইরানের মধ্যে ছয় মাসের আলোচনা ও দেন দরবার শেষে এই মর্মে সমঝোতা হয় যে, গ্রিস আগে ইরানের তেল ট্যাংকারটি ছেড়ে দেবে এবং বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়ার পর গ্রিসের ট্যাংকার দুটিও মুক্ত করবে ইরান। সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন