শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমবঙ্গের নতুন গর্ভনর সিভি আনন্দ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১১:৩৬ এএম

পশ্চিমবঙ্গের নতুন গর্ভনর হলেন সিভি আনন্দ বোস। সাবেক রাজ্যপাল জগদীপ ধনখড়, ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর, অন্তর্বর্তীকালীন রাজ্যপাল হিসেবে নিয়োগ করা হয়েছিল লা গণেশনকে। বৃহস্পতিবার সেই পদে সাবেক আইএএস অফিসার সিভি আনন্দ বোসকে নিযুক্ত করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।
বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবন থেকে বিবৃতি জারি করে বলা হয়েছে, যে দিন থেকে তিনি দায়িত্ব নিতে চান, সেদিন থেকেই নিতে পারেন। অর্থাৎ, দায়িত্ব নেওয়ার তারিখ সিভি-র হাতেই ছেড়েছে রাষ্ট্রপতি ভবন।
এর আগে মেঘালয় সরকারের উপদেষ্টা পদে ছিলেন সিভি আনন্দ বোস। তিনি একই সঙ্গে আবাসন বিশেষজ্ঞ, লেখক এবং বক্তাও। একসময় ভারত সরকারের মুখ্য সচিব পদেও ছিলেন তিনি।
কেরালার বাসিন্দা সিভি আনন্দ বোস পদবীতে বোস হলেও আদতে তিনি বাঙালি নন। বোস সম্ভবত তার পদবী নয়, নাম। আমলা মহলে অত্যন্ত বিচক্ষণ বলে পরিচিত এই ব্যক্তি, তার কাজের জন্য একাধিক পুরস্কার পেয়েছেন। মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন সিভি আনন্দকে অত্যন্ত গুরুত্ব দিতেন। নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর ভরসা করেন তার উপর। তার দেখানো পথেই প্রধানমন্ত্রী সব বাড়ি পাকা করার প্রকল্প গ্রহণ করেছেন।
শুধু কেন্দ্রেই নয়, একাধিক রাজ্যেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সিভি আনন্দ। মেঘালয় সরকারের পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন। কেরালায় একাধিক দপ্তরে গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। কেরালা সরকারের পরামর্শদাতাও হয়েছেন। সেই সিভি আনন্দকে এবার পাঠানো হচ্ছে পশ্চিমবঙ্গের রাজ্যপাল করে। সূত্র: এনডিটিভি, ডয়েচে ভেলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন