বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বনের বানর দেখতে উৎসুক জনতা

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০৪ পিএম

কুড়িগ্রাম পৌরশহরে খাবারের সন্ধানে লোকালয়ে এসে এদিক সেদিক ছুটাছুটি করছে দুটি বানর। এ নিয়ে স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে আতঙ্ক।
মঙ্গলবার (২২ নভেম্বর) সকালে শহরের থানা পাড়া এলাকায় এমনই চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়,কুড়িগ্রাম পৌরশহরের জলিল বিড়ি মোড়,পুরাতন থানা পাড়া, সাদ্দির মোড়,কালীবাড়ি সংলগ্ন এলাকার বিভিন্ন বাসা বাড়িতে ও গাছের ডালে খাবারের জন্য বানর দুটি ঘুরে বেড়াচ্ছে। কুড়িগ্রাম শহর থেকে ভুরুঙ্গামারী সীমান্ত এলাকার দুরত্ব প্রায় ৩৫ কিলোমিটার।

কুড়িগ্রাম বনবিভাগ বলছে,এসব বানর সীমান্ত এলাকা ভারত থেকে আসতে পারে। ক্ষুধার্ত বানরগুলো খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসছে। পরে বানরদের সুবিধামত জায়গায় নেমে খাবারের সন্ধান করে। প্রতিনিয়তই লোকালয়ে এমন অভুক্ত বানর দেখা যায়। বাড়ির ছাদে উঠলে লোকজন খাবারও দিচ্ছে। অনেকের মাঝে আবার ভীতিও বিরাজ করছে।

পুরাতন থানা পাড়ার বাসিন্দা বিপ­ব বলেন,' সকাল ৮টার দিক আমার বাড়ির সামনে বানরগুলোকে দেখতে পাই, এসময় আমরা কলা,আপেল ,বাদাম এসব খাবার দিয়েছি। চালের উপর থেকে খাবারগুলো নিয়ে তারা খাচ্ছে।'

আরেক বাসিন্দা অর্পনা সরকার বলেন,'গত দুইদিন ধরে বানর দেখা যাচ্ছে। যদিও এখন পর্যন্ত কাউকে আঘাত করেনি। খাবার না পেয়ে হয়তো বনের থেকে চলে এসেছে।'

কুড়িগ্রাম বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মমিনুল ইসলাম বলেন,'হয়তো বানরগুলো দল ছুট হয়ে ভারত থেকে ভুরুঙ্গামারীর সীমান্ত দিয়ে চলে এসেছে। তারা এরকম খাবারের সন্ধানে লোকালয়ে আসে। তাদের খাবার কিংবা ঢিঁল দিয়ে বিরক্ত করা যাবো না। তারা এমনিতেই আবার বনে চলে যাবে। এরপরও বানরের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন