বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

তাজরিন ট্র্যাজেডির ১০ বছর, নিহতদের স্মরনে শ্রদ্ধা নিবেদন 

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ২:৫৪ পিএম

ঢাকার সাভারে ভয়াবহ তাজরিন ফ্যাশন অগ্নিকা-ের ১০ বছর পূর্তিতে নিহতদের স্মরনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে নিহত শ্রমিকদের স্বজন, আহত শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা।
২০১২ সালের ২৪নভেম্বর আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের নিশ্চিন্তপুরে এলাকায় তুবা গ্রুপের প্রতিষ্ঠান তাজরীন ফ্যাশনে ভয়াবহ অগ্নিকা-ে অন্তত ১১৭ জন শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারা যায়।
আহত হয় আরো কয়েকশ’ শ্রমিক। এখনো আহতদের অনেকেই বিনা চিকিৎসায় মানবেতর জীবনযাপন করছেন।
অগ্নিকা-ে নিহতদের পরিবার ভোগ করছে স্বজন হারানোর বেদনা। পঙ্গু সদস্যদের নিয়ে নিদারুণ কষ্টে আছে তাদের পরিবার।
বৃহস্পতিবার সকাল থেকে আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরিন ফ্যাশনের পরিত্যাক্ত ভববনের মূলফটকের সামনে প্রতি বছরের মতো জড়ো হতে থাকেন শ্রমিকরা। এরপর নিহত শ্রমিকদের স্বজন, আহত শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে নিহতদের স্মরণ করেন।
এসময় নিহতদের মাগফিরাত কামনায় দোয়া ও এক মিনিট নিরবতা পালন করা হয়।
পরে গামের্ন্টস শ্রমিক অধিকার আন্দোলন, বাংলাদেশ টেক্সটাইল গামের্ন্টস শ্রমিক ফেডারেশন, গামের্ন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গামের্ন্টস শ্রমিক ফ্রন্ট, গামের্ন্টস শ্রমিক সংহতি’র ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন থেকে নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণসহ পুনর্বাসনের দাবী জানানো হয়।
পরে তাজরিনের আহত শ্রমিক নাছিমা আক্তার সেই দিনের ভয়াবহ স্মৃতিচারন করতে গিয়ে আবেগআপ্লুত হয়ে পড়েন।
নাছিমা বলেন, আজ তাজরিন ঘটনার ১০ বছর হয়ে গেলো। তারপরও আমরা ন্যায্য ক্ষতিপূরণ পেলাম না। বেঁচে থাকার জন্য শারিরীক ও মানসিক যন্ত্রণা নিয়েই ঝুটের গোডাউনে অল্প বেতনে কাজ করছি। চিকিৎসা না পেয়ে আমাদের বেশ কয়েকজন শ্রমিক মারা গেছেন। সবাই এই দিনটির কথা ভুলে গেলেও আমরা কোনভাবেই ভুলতে পারি না।
বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহাবুবুর রহমান ইসমাইল বলেন, কর্মস্থলে শ্রমিককে পুড়িয়ে হত্যার বিচার দেশের প্রচলিত আইনে এত বছরেও সম্ভব নয়। তাই এমন দুর্ঘটনার জন্য স্পেশাল অ্যাক্ট তৈরি করতে হবে। অপরাধীর যখন বিচার হয় না তখন কর্মস্থলে একের পর এক এধরণের ঘটনা ঘটে। তাই বিশেষ ট্রাইবুনাল গঠন করে তাজরিন ঘটনায় কারখানা মালিক দেলোয়াসহ দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে। অন্যথায় গণআন্দোলন গড়ে তোলার হুমকি দের এই শ্রমিক নেতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন