বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইউক্রেনজুড়ে পানি ও বিদ্যুৎ সঙ্কট

অস্ত্র সরবরাহ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগছে কিয়েভের সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:১৯ এএম

লুহানস্কে সংঘর্ষে ৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত
বিশেষ সামরিক অভিযানের সফলতা নিয়ে সন্দেহ নেই : ক্রেমলিন
ইউক্রেন বাস্তবসম্মত অবস্থান না নেয়া পর্যন্ত রাশিয়া হামলা চালিয়ে যাবে
রাশিয়ার কাছে হামলা চালানোর জন্য পর্যাপ্ত অস্ত্র রয়েছে : মেদভেদেভ
ইউক্রেনে প্রথমবারের মতো হেলিকপ্টার পাঠাচ্ছে ব্রিটেন
ইউক্রেনকে হিমারস সহ আরও যুদ্ধাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনজুড়ে জ্বালানি অবকাঠামোগুলোতে রুশ বাহিনীর একের পর ক্ষেপণাস্ত্র হামলায় বিভিন্ন নগরী বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইউক্রেনে এই হামলার জেরে মলদোভারও বেশিরভাগ এলাকা অন্ধকারে ডুবে গেছে।
ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেছেন, নগরীর বেশ কিছু অংশ বিদ্যুৎ ও পানি বিহীন হয়ে পড়েছে। ওদিকে, পশ্চিমের নগরী লিভভও বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে আছে। অথচ দেশটিতে হাড় হিম করা শীত শুরু হয়ে গেছে। ইউক্রেনের অনেক অঞ্চলে তাপমাত্রা হিমাঙ্কের নিচে বা কাছাকাছি নেমে গেছে। এ অবস্থায় বিদ্যুৎ সরবরাহ ঠিকঠাক না থাকায় দেশটির বাসিন্দাদের জীবনে চরম দুর্যোগ নেমে এসেছে।

ইউক্রেনের সীমান্ত সংলগ্ন প্রতিবেশী দেশ মলদোভায় দেখা দিয়েছে ‘মারাত্মক’ বিদ্যুৎবিভ্রাট। যদিও মলদোভা এখনও সরাসরি রুশ হামলার শিকার হয়নি। তবে মলদোভার উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই স্পিনু টুইটারে লিখেছেন, মলদোভার অর্ধেকের বেশি অংশ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ইউক্রেনের জ্বালানি অবকাঠামো হামলার শিকার হওয়ায় মলদোভায় এই ‘ব্যাপক বিদ্যুৎবিভ্রাট’ সৃষ্টি হয়েছে বলে জানান তিনি। রয়টার্সের এক সাংবাদিক জানিয়েছেন, কয়েক ঘণ্টার মধ্যে মলদোভার রাজধানীতে বিদ্যুৎ সরবরাহ আবার সচল হতে শুরু করেছে।

গত বেশ কয়েক সপ্তাহ ধরে রাশিয়া ইউক্রেনের বিদ্যুৎ কেন্দ্রগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে। এতে দেশটির ক্ষতিগ্রস্ত অর্ধেক বিদ্যুৎগ্রিডই মেরামত করা প্রয়োজন হয়ে পড়েছে। বৃহত্তর কিয়েভ অঞ্চলের প্রধান বলেছেন, রাশিয়া সেখানকার গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামো এবং বাসভবনে হামলা অব্যাহত রেখেছে। হামলায় কিয়েভে তিন জন নিহত হয়েছে বলেও জানিয়েছেন কর্মকর্তারা। ওদিকে পশ্চিমাঞ্চলীয় নগরী লিভভের মেয়র রুশ হামলা থেকে বাঁচতে বাসিন্দাদের শেল্টারে আশ্রয় নেয়ার অনুরোধ করেছেন বলে জানিয়েছে বিবিসি।
অস্ত্র সরবরাহ নিয়ে দ্বিধাদ্ব›েদ্ব ভুগছে কিয়েভের সেনা : ইউক্রেন জুড়ে বিদ্যুৎ বিভ্রাট লুহানস্ক পিপলস রিপাবলিকে (এলপিআর) নিযুক্ত ইউক্রেনীয় ইউনিটগুলিতে অস্ত্র সরবরাহের জন্য গুরুতর সমস্যার সৃষ্টি করেছে, এলপিআর পিপলস মিলিশিয়া অফিসার আন্দ্রে মারোচকো বৃহস্পতিবার বলেছেন।

‘গতকাল ইউক্রেনের বৈদ্যুতিক ব্যবস্থার ক্ষতি এলপিআর এর পিপলস মিলিশিয়ার দায়িত্ব অঞ্চলে জড়িত থাকার লাইনে ইউক্রেনের সশস্ত্র গঠনগুলিতে অস্ত্র, গোলাবারুদ এবং বস্তুগত সম্পদ সরবরাহের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে,’ তিনি বলেছিলেন। কর্মকর্তার মতে, সর্বোপরি বাধার মধ্যে নিয়মিত সরবরাহ জড়িত। ‘প্রধান শহরগুলিতে যানবাহন বা ট্রাফিক লাইটগুলি কাজ না করার কারণে সামরিক কনভয়গুলিকে বিলম্বিত এবং দীর্ঘায়িত জ্বালানীর দ্বারা ধীর করা হয়েছিল। যোগাযোগের আংশিক অভাবের কারণে সমন্বয়ও ব্যাহত হয়েছিল,’ তিনি উল্লেখ করেছিলেন। এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কি বলেছিলেন যে, বুধবার দেশের অর্ধেক অঞ্চল বিদ্যুৎ হারিয়েছে এবং চব্বিশ ঘন্টা মেরামতের কাজ চলছে।

লুহানস্কে সংঘর্ষে ৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত : বুধবার লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর বাহিনীর সাথে যুদ্ধে ইউক্রেনের সামরিক বাহিনীর ৮০ জনের বেশি যোদ্ধ নিহত হয়েছে। এলপিআর পিপলস মিলিশিয়ার মুখপাত্র ইভান ফিলিপোনেঙ্কো গতকাল রিপোর্ট করেছেন।

‘গত ২৪ ঘন্টায়, এলপিআর জনগণের মিলিশিয়া বাহিনীর সক্রিয় আক্রমণাত্মক অভিযানের ফলে শত্রæর কর্মীদের এবং সামরিক হার্ডওয়্যারের মধ্যে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। তারা ৮৫ জনের মতো কর্মী, দুটি ট্যাঙ্ক, পাঁচটি সাঁজোয়া কর্মী বহনকারী, তিনটি আর্টিলারি সিস্টেম এবং ১৭টি বিশেষ মোটর গাড়ি হারিয়েছে,’ এলপিআর পিপলস মিলিশিয়ার প্রেস অফিস তার টেলিগ্রাম চ্যানেলে মুখপাত্রকে উদ্ধৃত করে বলেছে। গত দিনে, এলপিআর ফিল্ড ইঞ্জিনিয়াররা চার হেক্টরেরও বেশি জায়গা ডি-মাইন করে, পেট্রোভস্কয় এবং বোন্ডারেভোর বসতিগুলির এলাকায় ইউক্রেনীয় সেনাবাহিনীর দ্বারা লাগানো বিস্ফোরকগুলি সরিয়ে দেয়, মুখপাত্র বলেছেন।

বিশেষ সামরিক অভিযানের সফলতা নিয়ে সন্দেহ নেই : ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার কোনো সন্দেহ নেই যে ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযানের সফল ফলাফল হবে। ক্রেমলিনের মুখপাত্রকে সাংবাদিকরা জিজ্ঞাসা করেছিলেন যে, তিনি কি একমত যে যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থা (সিএসটিও) এর ভবিষ্যত ইউক্রেনে রাশিয়ান বিশেষ অভিযানের সাফল্যের উপর নির্ভর করে।
‘আমরা সংরক্ষণের সাথে এটির সাথে একমত হতে পারি যে বিশেষ অভিযানের ভবিষ্যত এবং সাফল্য সন্দেহের মধ্যে নেই,’ তিনি বলেছিলেন।

ইউক্রেন বাস্তবসম্মত অবস্থান না নেয়া পর্যন্ত রাশিয়া হামলা চালিয়ে যাবে : জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বুধবার বলেছেন, কিয়েভ আলোচনায় বাস্তবসম্মত অবস্থান না নেয়া পর্যন্ত রাশিয়া ইউক্রেনের সামরিক সম্ভাবনাকে দুর্বল করার জন্য হামলা চালিয়ে যাবে।

রুশ ক‚টনীতিকের মতে, রাশিয়ান বাহিনী ‘পশ্চিমা অস্ত্র দিয়ে দেশটিকে প্লাবিত করার প্রতিক্রিয়ায় এবং কিয়েভকে রাশিয়াকে পরাজিত করার জন্য বেপরোয়া আহŸানের প্রতিক্রিয়া হিসাবে ইউক্রেনের অবকাঠামোগত সুবিধাগুলিকে লক্ষ্যবস্তু করছে।’ ‘বিশেষ সামরিক অভিযানের একটি লক্ষ্য হল ইউক্রেনের সেনাবাহিনীর যুদ্ধ ক্ষমতাকে দুর্বল করা। এবং কিয়েভ সরকার একটি বাস্তবসম্মত অবস্থান না নেয়া পর্যন্ত এটি সামরিক উপায়ে অর্জিত হবে, যা আলোচনা করা এবং সেই সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করা সম্ভব করবে, যা আমাদের বিশেষ সামরিক অভিযান শুরু করার জন্য উদ্বুদ্ধ করেছে,’ তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছিলেন।

‘এখন পর্যন্ত, আমরা জেলেনস্কি এবং তার মিত্রদের কাছ থেকে যা শুনেছি তা শান্তির জন্য প্রস্তুতি হিসাবে ব্যাখ্যা করা যায় না বরং এটি বেপরোয়া হুমকি এবং আল্টিমেটামের ভাষা। কিয়েভের পশ্চিমা পৃষ্ঠপোষকরা শুধুমাত্র এই ধরনের দায়িত্বজ্ঞানহীন পথকে উৎসাহিত করে, যেহেতু তারা ইউক্রেনীয় ভ‚খÐ শেষ ইউক্রেনীয় পর্যন্ত যুদ্ধে আগ্রহী। কারণ এটি তাদের প্রতিরক্ষা খাতের পক্ষে প্রচুর মুনাফা অর্জন এবং ন্যাটোর অস্ত্র পরীক্ষা করা সম্ভব করে তোলে,’ নেবেনজিয়া বলেছিলেন, ‘এইভাবে, পশ্চিমা দেশগুলি সাধারণ ইউক্রেনীয়দের জীবনের মূল্য দিয়ে তাদের ভ‚-রাজনৈতিক আধিপত্য প্রতিষ্ঠা করতে চাইছে।’

উল্লেখ্য, গত ৪ অক্টোবর, জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে আলোচনা অসম্ভব বলে ইউক্রেনের নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের প্রস্তাবকে সমর্থন করেন। ৩১ অক্টোবর, রাশিয়ান নেতা বলেছিলেন যে, তিনি ইউক্রেনের সাথে কোনও চুক্তি নিয়ে আলোচনা করার কোনও সম্ভাবনা দেখেন না যতক্ষণ না তারা এটি করতে রাজি হয়। তবে পুতিন জোর দিয়ে বলেছেন, আলোচনার জন্য মস্কোর সদিচ্ছা অপরিবর্তিত।

রাশিয়ার কাছে হামলা চালানোর জন্য পর্যাপ্ত অস্ত্র রয়েছে : রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বুধবার বলেছেন যে, ‘শত্রæদের’ প্রত্যাশার বিপরীতে রাশিয়ার কাছে হামলা চালিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত অস্ত্র রয়েছে। বুধবার টেলিগ্রামে তিনি বলেন, ‘শত্রæরা আমাদের অস্ত্র এবং আমাদের মজুদগুলি সাবধানতার সাথে গণনা করতে থাকে। আমাদের সম্পদের ক্ষয় হওয়ার আশা করার চেয়ে তাদের এটি আরও ভাল জানা উচিত। আমাদের চালিয়ে যেতে হবে। প্রত্যেকের জন্য যথেষ্ট অস্ত্র আছে!’

মেদভেদেভ বলেছেন যে, তিনি রাষ্ট্রীয় মালিকানাধীন একটি কোম্পানিতে ভ্রমণ করেছেন যেখানে তিনি ‘রাশিয়ান সশস্ত্র বাহিনীতে উচ্চ-নির্ভুল অস্ত্র সরবরাহের একটি বড় যোগান’ নিয়ে আলোচনা করেছেন। ওই কর্মকর্তা কর্মশালার ভেতরে ফিল্ম করা একটি ভিডিও পোস্ট করেছেন যাতে বোমা এবং টর্পেডো দেখা যায়। কোম্পানিটি, যেটি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, রাশিয়ার টর্পেডো এবং বোমাগুলির বৃহত্তম বিকাশকারীদের মধ্যে একটি।
ইউক্রেনে প্রথমবারের মতো হেলিকপ্টার পাঠাচ্ছে ব্রিটেন : কিয়েভের প্রতিরোধে সমর্থন বৃদ্ধিতে যুক্তরাজ্য প্রথমবারের মতো ইউক্রেনে হেলিকপ্টার পাঠাচ্ছে। ব্রিটেনের প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস এ ঘোষণা দিয়েছেন। পিএ মিডিয়া অনুসারে, তিনটি সি কিং হেলিকপ্টার সরবরাহ করা হবে, প্রথমটি ইতিমধ্যেই ইউক্রেনে রয়েছে। ফেব্রæয়ারিতে রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর থেকে এগুলোই হচ্ছে যুক্তরাজ্যের পাঠানো প্রথম উড়োযান।

ওয়ালেস আরও বলেছেন যে, সাম্প্রতিক সপ্তাহগুলিতে আক্রমণকারী বাহিনীর কাছ থেকে পুনরুদ্ধার করা অঞ্চলটিকে সুরক্ষিত করতে সহায়তা করার জন্য ইউক্রেনে অতিরিক্ত ১০ হাজার রাউন্ড আর্টিলারি গোলা পাঠানো হচ্ছে। ‘ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন অটুট। এই অতিরিক্ত আর্টিলারি রাউন্ডগুলি ইউক্রেনকে সাম্প্রতিক সপ্তাহগুলিতে রাশিয়ার কাছ থেকে যে জমি পুনরুদ্ধার করেছে তা সুরক্ষিত করতে সহায়তা করবে,’ তিনি নরওয়ে সফরের সময় বলেছিলেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক সপ্তাহান্তে কিয়েভ সফর করার সময় ইউক্রেনের প্রতিরক্ষা সহায়তায় আরও ৫ কোটি পাউন্ড ঘোষণা করার পরে নতুন এ সমর্থনের ঘোষণা আসে। রয়্যাল নেভি ইউক্রেনের সশস্ত্র বাহিনী এবং প্রকৌশলীদের জন্য যুক্তরাজ্যে সি কিংসের ছয় সপ্তাহের প্রশিক্ষণ প্রদান করেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। নতুন সমর্থন ১ হাজার সারফেস-টু-এয়ার মিসাইল এবং ১২৫টি অ্যান্টি-এয়ারক্রাফ্ট গান সরবরাহ করার প্রতিশ্রæতি অনুসরণ করে।

ইউক্রেনকে হিমারস সহ আরও যুদ্ধাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র : সামরিক সহায়তার সর্বশেষ প্যাকেজের অংশ হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আরও রাডার বিরোধী ক্ষেপণাস্ত্র হার্ম, হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমারস এবং ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম বা নাসামস সহ বিভিন্ন যুদ্ধাস্ত্র প্রদান করবে। বুধবার পেন্টাগন একথা জানিয়েছে।

অন্যান্য অস্ত্রের ক্ষেত্রে, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ১৫০টি ভারী মেশিনগান সরবরাহ করবে মানবহীন আকাশযান মোকাবেলায়; ২০০ নির্ভুল-নির্দেশিত ১৫৫ মিমি আর্টিলারি রাউন্ড; ১০ হাজার ১২০ মিমি মর্টার রাউন্ড; ১৫০ উচ্চ গতিশীল বহুমুখী চাকাযুক্ত যানবাহন; ১০০ টিরও বেশি হালকা কৌশলগত যানবাহন; ২ কোটি রাউন্ডের বেশি ছোট অস্ত্র গোলাবারুদ; ২০০ টিরও বেশি জেনারেটর; ১০৫ মিমি হাউইটজার এবং অন্যান্য সরঞ্জামের খুচরা যন্ত্রাংশ দেবে। এবার ঘোষিত নিরাপত্তা সহায়তার মূল্য ৪০ কোটি ডলার পর্যন্ত। সরঞ্জামগুলি পেন্টাগনের ইনভেন্টরি থেকে আসবে। মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমান প্রশাসনের শুরু থেকে ইউক্রেনের নিরাপত্তা সহায়তায় মোট ১ হাজার ৯৭০ কোটি ডলার এবং ২০১৪ সাল থেকে ২ হাজার ১৮০ কোটি ডলারেরও বেশি সহায়তা দিয়েছে। সূত্র : তাস, বিবিসি নিউজ, রয়টার্স, দ্য গার্ডিয়ান।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Faruque GM ২৫ নভেম্বর, ২০২২, ৮:২৩ এএম says : 0
খেলা চলছে, কমেডিয়ান নির্বিকার
Total Reply(0)
মুকুলমুকুল মুকুল ২৫ নভেম্বর, ২০২২, ৮:২৩ এএম says : 0
এর জন্য দায়ী একমাত্র আমেরিকা।
Total Reply(0)
সেলিম উদ্দিন ২৫ নভেম্বর, ২০২২, ৮:২৩ এএম says : 0
শত শত শহর আর হাজার হাজার বাড়িঘরে হামলা তবু নিহত মাত্র তিন জন। এটাতো ভালো খবর। প্রফেশনাল সেনাবাহিনী দিয়ে প্রফেশনাল যুদ্ধ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন