শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

জাতিসংঘ সঠিকভাবে কাজ করতে পারলে সারাবিশ্বে শান্তি বিরাজ করতো : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ৯:১২ পিএম | আপডেট : ৯:২৩ পিএম, ২৭ নভেম্বর, ২০২২

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, পরাশক্তিসমূহের চাপে ও ভেটো প্রদানকারী দেশগুলোর কর্তৃত্বের কারণে জাতিসংঘ স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করতে পারছে না। একই কারণে জাতিসংঘ বাংলাদেশ থেকে মায়ানমারে রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসনে ফলপ্রসূ ভূমিকা রাখতে পারছে না। জাতিসংঘের কার্যকর ভূমিকার অভাবে বিশ্বে যুদ্ধ, সংঘাত, হানাহানি, ক্ষুধা, দারিদ্র্য ও অশান্তি বিরাজ করছে।

তিনি বলেন, জাতিসংঘ সঠিকভাবে কাজ করতে পারলে সারাবিশ্বে শান্তি বিরাজ করতো। পৃথিবী রূপান্তরিত হতো সবার জন্য বসবাসযোগ্য একটি বিশ্বে। প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বসুন্ধরায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় মিলনায়তনে নর্থ সাউথ ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস ক্লাব আয়োজিত 'The North South University International Model United Nations Conference 2022' এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় যেটি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির দৃষ্টিনন্দন সুবিশাল ক্যাস্পাসের পাশাপাশি ২৫ হাজারের অধিক ছাত্র-ছাত্রী রয়েছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়টির সাংস্কৃতিক কর্মকাণ্ডে প্রয়োজনীয় সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা দিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সদা প্রস্তুত। সে লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষর হতে পারে। কে এম খালিদ বলেন, এখানে বছরব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক উৎসব যথা: রবীন্দ্র, নজরুল, লালন ও লোকসংগীত উৎসব, নাটক ও নৃত্যানুষ্ঠান আয়োজিত হতে পারে। কেননা, সাংস্কৃতিক কর্মকাণ্ড নতুন প্রজন্মকে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও অনৈতিক কর্মকাণ্ড থেকে দূরে রাখার অন্যতম হাতিয়ার। তাছাড়া সংস্কৃতি চর্চা ছাত্র-ছাত্রীদের মেধা, মনন ও সৃজনশীলতা বিকাশেও অত্যন্ত সহায়ক।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ও সেশন চেয়ার প্রফেসর ড. আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য ও বিশ্বব্যাংকের সিনিয়র ইকোনমিস্ট ড. জুনায়েদ আহমেদ কামাল। গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন চীনা দূতাবাসের কালচারাল কাউন্সেলর Yue Liwen ও United Nations Industrial Development Organization (UNIDO) এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. জাকি জামান। স্বাগত বক্তৃতা করেন ফ্যাকাল্টি অ্যাডভাইজর আসিফ বিন আলী। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস ক্লাবের প্রেসিডেন্ট সায়মা বিনতে রাইস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন