শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

ইসলামী ব্যাংকের টাকা লোপাট: অনুসন্ধানের নির্দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১:৫৪ পিএম

ইসলামী ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা লোপাটের ঘটনায় তদন্ত চেয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ও এস আলম গ্রুপের ৩০ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। একই সঙ্গে এ ঘটনা অনুসন্ধানের জন্য বিএফআইইউ, দুদক ও সিআইডিকে নির্দেশ দিয়েছেন আদালত। চার মাসের মধ্যে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৪ নভেম্বর দেশের একটি জাতীয় দৈনিকে ইসলামী ব্যাংকে ‘ভয়ংকর নভেম্বর’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনের প্রথমাংশে বলা হয়, ব্যাংকের নথিপত্রে নাবিল গ্রেইন ক্রপস লিমিটেডের অফিসের ঠিকানা বনানীর বি ব্লকের ২৩ নম্বর সড়কের ৯ নম্বর বাড়ি। সেখানে গিয়ে দেখা গেল, এটি একটি পূর্ণাঙ্গ আবাসিক ভবন।

ঋণ পাওয়া মার্টস বিজনেস লিমিটেডের ঠিকানা বনানীর ডি ব্লকের ১৭ নম্বর সড়কের ১৩ নম্বর বাড়ি। সেখানে গিয়ে মিলল রাজশাহীর নাবিল গ্রুপের অফিস। তবে মার্টস বিজনেস লাইন নামে তাদের কোনো প্রতিষ্ঠান নেই। এভাবেই ভুয়া ঠিকানা ও কাগুজে দুই কোম্পানি খুলে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) থেকে দুই হাজার কোটি টাকা তুলে নিয়েছে একটি অসাধু চক্র।

সব মিলিয়ে বিভিন্ন উপায়ে ইসলামী ব্যাংক থেকে প্রায় সাত হাজার কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। আটটি প্রতিষ্ঠানের নামে চলতি বছরেই এ অর্থ নেওয়া হয়। এর মধ্যে সবচেয়ে বেশি অর্থ তুলে নেওয়া হয় চলতি মাসের ১ থেকে ১৭ নভেম্বর সময়ে। যার পরিমাণ ২ হাজার ৪৬০ কোটি টাকা। এ জন্যই ব্যাংকটির কর্মকর্তারা চলতি মাসকে ‘ভয়ংকর নভেম্বর’ বলে অভিহিত করছেন।

একইভাবে বেসরকারি খাতের সোশ্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল) ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকেও ২ হাজার ৩২০ কোটি টাকা তুলে নিয়েছে কোম্পানিগুলো। ফলে এ তিন ব্যাংকের কাছে প্রতিষ্ঠানগুলোর সুদসহ দেনা বেড়ে হয়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকা। এমন সময়ে এসব অর্থ তুলে নেওয়া হয়, যখন ব্যাংক খাতে ডলার-সংকটের পর টাকার সংকট বড় আলোচনার বিষয়।

এদিকে ২৯ নভেম্বর আরও একটি পত্রিকায় প্রকাশিত হয়, এস আলম গ্রুপ একাই ইসলামী ব্যাংক থেকে ৩০ হাজার কোটি ঋণ নিয়েছে- এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদনটিও আদালতের নজরে আনা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
ম নাছিরউদ্দীন শাহ ৪ ডিসেম্বর, ২০২২, ৩:৫০ পিএম says : 0
ইতিপৃর্বে বাংলাদেশ ব‍্যাংক হলমার্ক সোনালী ব‍্যাংক অনেকগুলো এখন ইসলামী একটি পত্রিকায় ত্রিশ হাজার কোটি ইংরেজি একটি পত্রিকায় একলক্ষ কোটি টাকার ঋন জালিয়াতি ভয়ংকর সংবাদ প্রকাশিত হয়। মহামান্য হাইকোর্টের আদেশ কিছুই হবেনা। এরা রাষ্ট্রের সব্বোউচ্ছ পযন্ত নিয়ন্ত্রণ কারী ঐক্যবদ্ধ ভাবে ডাকাতি করেন। পৃথিবীর ইতিহাসে এই রকম জঘন্যতম ডাকাতি আর হয় কিনা জানিনা। সরকারের হাজার কোটি টাকা লুটপাটের মালিক গন এলিট শ্রেণির শক্ত অবস্থান সবাই বড় বড় ডাকাত। এদের কি সরকার দরবেন? আইনগত ব‍্যাবস্থা নিবেন? র‍্যাব ক্রস ফাইয়ার দিবেন? কিছুই হবে না? কয়েকটি দিন আলোচনা সমালোচনা হবে। আবার আরো বড় অর্থ দূন্নীতির সংবাদ প্রকাশ পাবে ইত্যাদি। দেশের বিশালাকার অর্থের শিরোনামের পরও অর্থমন্ত্রী বাংলাদেশের ব‍্যাংকের শক্ত প্রতিক্রিয়া নাই কেন? সম্ভাবনাময় বাংলাদেশের অর্থনীতি ধ্বংস হচ্ছে। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ আইন অঙ্গনের দুজন বিচারপতির নির্দেশ মানা হবে? না যে লাউ সে কধু হবে?
Total Reply(0)
Md Yousuf ৪ ডিসেম্বর, ২০২২, ৩:১৬ পিএম says : 0
বাংলাদেশ ফকিরে বাংলাদেশ পরিণত হবে
Total Reply(0)
মোঃ ইমতিয়াজ হোসেন বাবু ৪ ডিসেম্বর, ২০২২, ২:১৮ পিএম says : 0
পুরো বাংলাদেশ টাকে আওমী লীগ তলা বিহিন ঝুড়িতে রুপান্তরিত করেছেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন