শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইইউ’র সাথে বিরোধ, ইউক্রেনের সহায়তায় ভেটো হাঙ্গেরির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ২:৪৫ পিএম

মঙ্গলবার ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর আর্থিক সহযোগিতা প্যাকেজে ভেটো দিয়েছে হাঙ্গেরি। এর ফলে ইউক্রেনের জন্য ইইউ’র ১৮ বিলিয়ন ইউরোর (১৮.৯৩ বিলিয়ন ডলার) প্যাকেজ আটকে গেল।

শুরু থেকেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি সমর্থন জানিয়ে আসছিলেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। এই ভেটোর ফলে ইউরোপীয় ইউনিয়ন এবং সদস্য রাষ্ট্র হাঙ্গেরির মধ্যে সম্পর্কের ফাটল আরও গভীর হয়েছে। এখন ইইউ সদস্য রাষ্ট্রগুলোকে একটি জটিল টেকনিক্যাল পরিকল্পনা প্রণয়ন করতে হবে, যাতে করে নতুন বছরে ইউক্রেনে সহযোগিতা প্রদান অব্যাহত থাকে।

ইইউ’র কয়েকটি দেশ মনে করে, হাঙ্গেরির এই কৌশল মূলত নিজেদের নিয়মিত তহবিল এবং মহামারি পুনরুদ্ধার কর্মসূচির জন্য ব্লকের কাছ থেকে অর্থ ছাড় নিশ্চিত করা। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য ১৯ ডিসেম্বর পর্যন্ত সময় পাচ্ছে ইইউ’র ২৭টি দেশ। আগামী সপ্তাহে দুই দিনের সম্মেলনে বসছেন ব্লকের নেতারা। এতে করে ধারণা করা হচ্ছে, বিষয়টি আরও কিছু দিন অমীমাংসিত থাকবে।

ইইউ কাউন্সিল ইকনোমিক অ্যান্ড ফিন্যান্সিয়াল কমিটির চেয়ারম্যান টুমাস সারেনহেইমো বলেন, শেষ পর্যন্ত ইউক্রেনে দ্রুত সহযোগিতা পাঠানোর পদ্ধতির বিষয়ে একমত হওয়া গেছে। এতে যেভাবে ইইউ নিজেদের তহবিল ব্যবস্থাপনা করে তাতে মৌলিক পরিবর্তন আসছে না। আমি সমঝোতা বললেও বাস্তবে এটি ছিল মাইনাস ওয়ান। এর আগে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান ইইউ কর্মকর্তাদের বিরাগভাজন হয়েছিলেন ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়ার ওপর ব্লকটির নিষেধাজ্ঞার সমালোচনা করে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন