শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ১২:০৩ এএম

আমি একজন ছাত্রী। বয়স ২১। আমার মুখে দু’টি বড় সাদা দাগ হয়েছে। অনেক ওষুধ ব্যবহার করছি। কিন্তু সাদা দাগটি কমেনি। এতে আমি আতংকিত। রোগটি শ্বেতী রোগ কিনা, আর হলেও এটি কি ভাল করা সম্ভব?
-আজমেরী। যাত্রাবাড়ি। ঢাকা।

উত্তর : মনে হচ্ছে রোগটি শ্বেতী। চোখে না দেখে এবং পরীক্ষা না করে এখনই কিছু বলা সম্ভব নয়। আর শ্বেতী হলে চিন্তা কেন? কারণ বর্তমানে চিকিৎসার মাধ্যমে রোগটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি একজন শিক্ষিকা। বয়স ২৫। বর্তমানে আমার মুখের ত্বক আস্তে আস্তে কালো ও ঢিলা হয়ে যাচ্ছে। এতে আমার বেশ সৌন্দর্য হানি হয়েছে। বরের সাথে সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার পথে। এখন আমি কি চিকিৎসা নিতে পারি, জানালে ভাল হয়।
-রাহেলা। ইন্দিরা রোড। ঢাকা।

উত্তর : একজন অভিজ্ঞ ডাক্তারের সাথে দেখা করুন তিনি আপনার রোগটির কারন নির্ণয় করবেন। এরপর চিকিৎসার মাধ্যমে আপনার মুখের ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে আনতে পারবেন। না বুঝেই অনেকগুলো মলম ক্রিম লাগিয়ে আগেই ত্বকটি নষ্ট করে ফেলবেন না।

প্রশ্ন : আমি একজন গৃহিনী। বয়স ৩৭। আমার দু’পায়ের তলায় বেশ ফাটা ফাটা হয়েছে। যেটি ব্যথাযুক্ত। ওষুধ ব্যবহার করেছি। ভালো হচ্ছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
- মিসেস ফাহমিদা। শাহরাস্তি। চাঁদপুর।

উত্তর : আপনার সমস্যাটি একটু জটিল তবে চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব। আপনি একজন অভিজ্ঞ ত্বক-বিশেষজ্ঞের সরাসরি পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন ব্যাবসায়ী। বয়স ৫২। বর্তমানে আমি সহবাস করতে পারছিনা বললেই চলে। লিংগের উত্থান হচ্ছে না। অল্প সময়ের জন্য হলেও দ্রæত বীর্য স্খলন হয়ে যায়। আমি এ অবস্থা হতে দ্রæত মুক্তি চাই।
-সোহাগ। অভয়নগর। যশোর।

উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত যৌন অক্ষমতা। এটি অবশ্যই জটিল সমস্যা। সেক্স-হরমোন এনালাইসিস করে চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব।

ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন