বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দুই মাসের গনসমাবেশে যে অর্জন বিএনপির...

মহসিন রাজু | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ৬:৪৩ পিএম

দুমাস ধরে দেশের বিভাগীয় নগরীগুলোতে বিএনপির গনসমাবেশগুলোতে যে জনসমাগম হয়েছিল তাতে অনেকের মনেই ধারণা জন্মেছিল যে ঢাকায় ১০ ডিসেম্বরের কিছু একটা ওলট পালট হয়ে যাবে। বিশেষ করে সরকারের মধ্যে নানামুখী দুশ্চিন্তার একটা ছাপ লক্ষ্য করা যায়। ২০১৩ সালে শাপলা চত্বরে সৃষ্ট তান্ডব ও সেটা মোকাবেলায় সরকারি পদক্ষেপের কথা বিশেষভাবে স্মরণ করিয়ে দেওয়া হয়।

১০ ডিসেম্বরের ঠিক আগে নয়াপল্টনে বিএনপির অফিসে যে পুলিশী অপারেশন হয় সেটাকে মিনি অপারেশন শাপলা চত্বর বলা যেতেই পারে বৈকি। একই সাথে মীর্জা ফখরুল সহ প্রথম সারির সিনিয়র বিএনপি নেতাদের গ্রেফতার, দেশজুড়ে বিএনপির তৃনমূল পর্যায়ের নেতাদের বিরুদ্ধে গায়েবী মামলা ও গণ গ্রেফতার চালায় পুলিশ। এসবই করা হয় ঢাকায় বিএনপির মহাসমাবেশকে বানচাল করার উদ্দেশ্যকে সামনে রেখে।

বিএনপি কিন্তু এতসব ঝক্কি, ঝামেলা, ঝুঁকি মোকাবেলা করেই পুরাণ ঢাকার গোলাপবাগ স্টেডিয়ামে অভূতপূর্ব সমাবেশ করতে পেরেছে।

এটা কিভাবে সম্ভব হলো ? এই প্রশ্ন আজ রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনার বিষয় হয়ে দাঁড়ালেও সারাদেশের তৃণমূল পর্যায়ের লাখো লাখো বিএনপি কর্মীদের ঠিকই জানা আছে। ১০ ডিসেম্বর গনসমাবেশ উপলক্ষে ঢাকায় আগত উত্তর, দক্ষিণ ও মধ্য অঞ্চলের নেতাদের সাথে কথা বললে তারা জানান, লন্ডন থেকে সরাসরি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমানই সবকিছু সমন্বয় করছেন।

বিএনপির নড়াচড়ার রশি এখন তারেক রহমানের হাতে। তার একক নেতৃত্বেই বিএনপি পুনরুজ্জীবিত হয়ে এখন ঘুরে দাঁড়িয়েছে রাজনীতির মাঠে।

জানতে চাইলে ১০ ডিসেম্বরের গনসমাবেশ উপলক্ষে ঢাকায় আগত বগুড়ার বিএনপি নেতা ও শিবগঞ্জ উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান মীর শাহে আলম বলেন, বেগম খালেদা জিয়ার স্থলে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হন তারেক রহমান। তারপর থেকেই তিনি ধীরে ধীরে দলের তৃণমূল কর্মীদের সাথে সরাসরি যোগাযোগ করেছেন। বগুড়া সহ ২০ টি জেলা সম্মেলনের সবকিছু খুঁটিনাটি তদারকি করছেন। এরফলে তৃণমূলের বিএনপি কর্মীরা ব্যাপকভাবে উজ্জীবিত হয়েছে।

প্রায় একই ধরনের মন্তব্য করেছেন দক্ষিণের টেকনাফ উপজেলা বিএনপির সাবেক সেক্রেটারি আলহাজ্ব মোহাম্মদ আব্দুল্লাহ এবং ময়মনসিংহ ময়মনসিংহের হালুয়া ঘাটের উপজেলা শাখার কর্মী রুবেল। তাদের মতে রাজধানীর মহাসমাবেশে বিএনপি যে ১০ দফা কর্মসূচি বিএনপি ঘোষণা করেছে, সেটা গণতন্ত্রে সব রাজনৈতিক দল ও গ্রুপকেই আকৃষ্ট করেছে।

১০ দফা ভিত্তিক আগামী দিনের আন্দোলনে তারেক তারেক রহমানের যে ভাবমূর্তি ইতোমধ্যেই দেশের জনমানবকে আকৃষ্ট করেছে সেটা বিদেশিদেরও দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে। এটাই গত দুমাসের গন সমাবেশের সফলতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ আনোয়ার আলী ১৩ ডিসেম্বর, ২০২২, ৬:৪৯ এএম says : 0
আল্লাহ তায়ালা সাহায্য করেছে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন