বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সরিষার চাষে নতুন সম্ভাবনায় সিলেট

আমনে ঘটেছে বাম্পার ফলন

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ভয়াবহ বন্যার তাণ্ডবে সিলেট অঞ্চলের ধানচাষিদের কপালে ছিল দুশ্চিনার ভাঁজ। তবে চলতি মৌসুমে আমনে ঘটছে বাম্পার ফলন, সেই সাথে সরিষা চাষে নতুন সম্ভাবনার সৃষ্টি হয়েছে সিলেটে। গত জুন মাসে শতাব্দীর ভয়াবহ বন্যায় ফসলের বড় একটা অংশ গোলাতেই নষ্ট হওয়ায় মাথায় হাত উঠেছিল হাওরের কৃষকের। সেই ক্ষত কাটিয়ে এ মৌসুমে সুনামগঞ্জে আমনের বাম্পার ফলনে কৃষকদের মন মেজাজ এখন ফুরফুরে।
চলতি মৌসুমে উফশি, হাইব্রিড ও স্থানীয় মিলিয়ে প্রায় ৮২ হাজার ২১৫ হেক্টর জমিতে আমন আবাদ হয়েছিল দেশের ধান চালের অন্যতম রাজ্য সুনমাগঞ্জে। গত মৌসুমের তুলনায় এবার ১ হাজার ১০২ হেক্টর জমিতে বেশি আবাদ করা হয় আমন ধান।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম ইনকিলাবকে বলেন, সুনামগঞ্জ জেলা মূলত হাওর অধ্যুষিত। এখানে সব উপজেলায় আমন আবাদ হয় না হলেও এবার বেশি হয়েছে। ফলনও বাম্পার হয়েছে। প্রায় ৬৫ ভাগ জমির ধান কাটা হয়ে গেছে। চলতি সপ্তাহে ৮০ ভাগ জমির ধান গোলায় উঠবে। আমন ও বোরো মিলিয়ে প্রায় ৪ লাখ চাষি পরিবার রয়েছে সুনামগঞ্জে।
এদিকে, সিলেটজুড়ে এবার সরিষার ব্যাপক চাষ হয়েছে। গত বছরের চেয়ে এ বছর আবহাওয়া ছিল অনুকূলে। এ কারণে জেলায় সরিষার ফলনও বেড়েছে। আর সরিষার বাম্পার ফলনে ভালো দাম পাওয়ার আশায় কৃষক। বিভাগের ৪ জেলায় সরিষা চাষ এখন বেশ জনপ্রিয়। এ বছর বিভাগের চার জেলায় ২৪ হাজার ৬৩২ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ পর্যন্ত গোটা বিভাগে সরিষার চাষ হয়েছে ১৭ হাজার ৩২০ হেক্টর জমিতে।
সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদফতর তথ্য মতে, গত বছর আশানুরূপ ফলন ও ভালো দাম পাওয়ায় এবার এ অঞ্চলে ব্যাপক হারে বেড়েছে সরিষা চাষ। তাছাড়া সিলেট অঞ্চলে সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে বিতরণ করা হয়েছে বীজ ও সার। তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির প্রকল্পের আওতায় সিলেট বিভাগের ৫০ হাজার কৃষকদের মধ্যে জনপ্রতি ১ কেজি সরিষা বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়। এর মধ্যে সিলেট জেলায় ২১ হাজার ৭০০ জন, মৌলভীবাজার জেলায় ১৩ হাজার ১৫০ জন, হবিগঞ্জ জেলায় ১০ হাজার ৮৫০ জন ও সুনামগঞ্জ জেলায় ৪ হাজার ৩০০ জন কৃষকের মধ্যে এসব বীজ ও সার বিতরণ করা হয়। ফলে বিগত সময়ের চেয়ে এবার সিলেট বিভাগে সরিষা চাষীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, চার জেলায় এবার মোট ১৭ হাজার ৩২০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ৫ হাজার ৬৭৫ হেক্টর, সুনামগঞ্জ ২ হাজার ৬২০ হেক্টর, হবিগঞ্জ ৪ হাজার ২৫০ হেক্টর এবং মৌলভীবাজারে ৪ হাজার ৭৭৫ হেক্টর জমিতে চাষ হয়েছে সরিয়া।
কৃষি সম্প্রসারণ অধিদফতর সিলেট অঞ্চলের উপ-পরিচালক ড. কাজী মুজিবুর রহমান জানান, সরিষার তেলের কদর সারাদেশেই অনেক বেশি। সে কারণে এ অঞ্চলে প্রতি বছরই বাড়ছে সরিষার চাষ। সিলেট মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার পথেঘাটে এখন সরিষা ফুলের গন্ধ আর বিস্তীর্ণ মাঠজুড়ে হলুদ ফুলের সমারোহ। এতে কৃষকরা এ বছর সরিষা চাষ করে বেশ লাভবান হওয়ার পাশাপাশি সরিষার তেল ব্যবহারের উপকারীতায় স্বাস্থ্যগত নিরাপত্তা অর্জনের পথ সুগম হবে সাধারন নাগরিকদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন