শনিবার , ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫ আশ্বিন ১৪৩০, ১৪ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রশ্ন : আমি একটি মাদ্রাসায় চাকুরী করি, বয়স ৪৮। আমার ঘাড়ে, বোগলে ও মুখে অনেক আঁচিল হয়েছে। এটি আমাকে শারীরিক ও মানসিক ভাবে অনেক কষ্ট দিচ্ছে। এ থেকে পরিত্রাণের কোনো উপায় আছে কি?
Ñআবু সালেহ। মতলব উত্তর। চাঁদপুর।

উত্তর : কসমেটিক সার্জারি ‘লেজার’-এর মাধ্যমে আপনার আঁচিলগুলো মাত্র ২০ মিনিটে নির্মূল করা সম্ভব। চিকিৎসা না নিলে ভবিষ্যতে এগুলো ত্বকের ক্যান্সারে রূপ নিতে পারে।

প্রশ্ন : আমি একটি এনজিওতে কর্মরত। বয়স ২৫। কিন্তু এ বয়সেই আমার স্তনদ্বয় নরম হয়ে গেছে। আমি আমার স্তনদ্বয় আগের মত টানটান হোকÑ চাই। এটা কি সম্ভব?
Ñশর্মিলা। বানিয়াচং। হবিগঞ্জ।

উত্তর : ‘রেডিও ফ্রিকোয়েন্সি ওয়েবস’-এর মাধ্যমে মাত্র কয়েক সেশন চিকিৎসায় আপনার স্তনদ্বয় টানটান করা সম্ভব। আপনি এখনই একজন ত্বক বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

প্রশ্ন : আমি একজন ড্রাইভার। বয়স ৪৩। বিয়ের সময় আমি শারীরিকভাবে বেশ সক্ষম ছিলাম। আমার ২ টি বাচ্চাও আছে। কিন্তু বর্তমানে আমি সহবাসে পুরোপুরি অক্ষম। লিঙ্গ আগের চেয়ে ছোট হয়ে গেছে। তাই আপনার শরণাপন্ন হলাম।
Ñনুর হাসান। হাজারিবাগ। ঢাকা।

উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত পুরুষত্বহীনতা। আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে সমস্যাটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি গৃহিনি। বয়স ৩৩। ইদানিং আমার দেহে বেশ চুলকানি হচ্ছে। ত্বক শুকিয়ে যাচ্ছে। ত্বকের মসৃণতা আগের মত নেই। আমার ত্বক কি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব?
Ñমিসেস ফিরোজা। লালমোহন। ভোলা।

উত্তর : সম্ভবত আপনার দেহের ত্বকের পানি-ধারণ ক্ষমতা কমে গিয়েছে। অথবা কিছু বিশেষ হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে গেছে। আপনি নিশ্চয়ই সুস্থ হবেন। একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন