বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

কোভিডের পর মাথাব্যথা

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

জীবনে একবারও মাথাব্যথা হয়নি এমন মানুষ দেখা যায় না। এটি খুব পরিচিত একটি সমস্যা। যার মাথা ব্যথা হয় সেই এর যাতনা বুঝতে পারে। মাথা ব্যাথার বিভিন্ন কারণ আছে। তবে মাথা ব্যথা সবচেয়ে বেশি যে কারণে হয় সেটি হচ্ছে টেনশন টাইপ হেডেক। যদিও আমাদের দেশে মাথাব্যথা হলে অনেকেই ভেবে নেন যে মাইগ্রেন হয়েছে।

মাইগ্রেনের চেয়ে টেনশন টাইপ হেডেকের প্রকোপ প্রায় তিনগুণ বেশি। লক্ষনীয় যে কোভিড ১৯ ডিজিজ থেকে সুস্থ হবার পর অনেকেই মাথা ব্যথায় আক্রান্ত হচ্ছেন।

কোভিড ১৯ ডিজিজ হলে শরীরের বিভিন্ন অঙ্গে নানা রকম সমস্যা দেখা দেয়। প্রয়োজনীয় চিকিৎসার পরে বেশিরভাগ রোগীই এথেকে সুস্থ হয়েছেন। তবে সুস্থ হওয়ার পরে অনেকের মধ্যে দেখা যাচ্ছে বিভিন্ন রকম সমস্যা রয়ে যাচ্ছে বা নতুন কোন সমস্যা দেখা যাচ্ছে যা আগে ছিল না। মাথা ব্যথাও সেরকমই এক সমস্যা।
মাথা ব্যাথা হলেই কিন্তু মুখস্ত মাথা ব্যথার ওষুধ খাওয়া ঠিক না। এসব ওষুধ না বুঝে দীর্ঘদিন খেলে কিডনির অসুখ সহ পেপটিক আলসার এবং আরো নানা রকম জটিলতা হতে পারে।

তাই কোভিড থেকে সুস্থ হবার পরে কারো যদি মাথাব্যথা থাকে এবং দৈনন্দিন কার্যক্রমে বাধার সৃষ্টি করে তবে অবশ্যই একজন ডাক্তার দেখাতে হবে। মাথা ব্যথা হলে অবশ্যই কারন নির্ণয় করে তার চিকিৎসা করাতে হবে। শুধু শুধু মাথা ব্যথার ওষুধ খেয়ে যাওয়া ঠিক হবে না।

করোনা ভাইরাস দিয়ে আক্রান্ত হবার পরেই যেহেতু অনেকের মধ্যে এই সমস্যা দেখা যাচ্ছে তাই এরকম সমস্যা হলে ডাক্তার দেখান। তিনি এর কারন ও ধরন নির্ণয় করে সঠিক পরামর্শ দিতে পারবেন।

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন