শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন হামলার গুঞ্জনের মধ্যেই পুতিন যাচ্ছেন বেলারুশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ৪:০০ পিএম

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠকে বেলারুশ যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন ইস্যু নিয়ে সোমবার আলোচনা করবেন এ দুই নেতা। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি প্রভাবশালী গণমাধ্যম দ্য ইকোনোমিক টাইমসকে সম্প্রতি জানান, নতুন করে রাজধানী কিয়েভে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। -রয়টার্স

নতুন হামলার গুঞ্জনের মধ্যেই বেলারুশে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট। শুক্রবার (১৬ ডিসেম্বর) বেলারুশের প্রেসিডেন্ট দপ্তরের পক্ষ থেকে পুতিনের সফরের ব্যাপারে জানানো হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করার আগে ইউক্রেনের প্রতিবেশী দেশ বেলারুশে অবস্থান নিয়েছিলেন ৩০ হাজার রুশ সেনা। সেখান থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের উদ্দেশ্যে ঢুকে পড়েছিলেন তারা। তবে তাদের এ প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল।

এর প্রায় দশ মাস পর বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর দেখা করতে দেশটিতে যাচ্ছেন পুতিন। রুশ প্রেসিডেন্ট সর্বশেষবার বেলারুশে গিয়েছিলেন ২০১৯ সালে। এখন এমন সময় তিনি আবার দেশটিতে যাচ্ছেন যখন জানা গেল, ইউক্রেনের রাজধানী কিয়েভে নতুন করে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রুশ সেনারা। কিয়েভ আক্রমণে রাশিয়ার জন্য সবচেয়ে সুবিধাজনক স্থান হলো বেলারুশ সীমান্ত।

এদিকে বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে ক্ষমতায় আছেন। ইউরোপের সর্বশেষ ‘একনায়ক’ হিসেবে খ্যাত লুকাশেঙ্কো রাশিয়া ও প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সবসময় সুসম্পর্ক বজায় রেখেছেন। এর বদলে পুতিনের কাছ থেকে অনেক সুবিধাও আদায় করে নিয়েছেন তিনি। পশ্চিমা দেশগুলো আশঙ্কা করে আসছে, রাশিয়ার সঙ্গে ইউক্রেন হামলায় যোগ দিতে পারে বেলারুশের সেনারাও। তবে লুকাশেঙ্কো প্রথম থেকেই এটি প্রত্যাখ্যান করে আসছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
hassan ১৬ ডিসেম্বর, ২০২২, ৪:২৯ পিএম says : 0
May Allah destroy two warmonger. Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন