শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

প্রবাসীদের মর্যাদা বৃদ্ধিতে সরকার ব্যাপক উদ্যোগ নিয়েছে প্রেস ব্রিফিংয়ে- প্রবাসী সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ৭:২৫ পিএম

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেছেন, আজ রোববার ‘আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে‘থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধ পথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ’। প্রবাসীদের কল্যাণ সাধন এবং দেশের রেমিটেন্স বৃদ্ধিতে আমাদের প্রচেষ্টা ও প্রত্যাশা পূরণ করতে এই প্রতিপাদ্য অর্থবহ ভূমিকা পালন করবে।
আজ শনিবার বিকেলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন। প্রেস ব্রিফিং অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক ড: মল্লিক আনোয়ার হোসেন এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।
প্রেস ব্রিফিংয়ে বলা হয়, এ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতি বছর প্রায় ৭-৮ লক্ষ লোক বৈদেশিক কর্মসংস্থানের উদ্দেশ্যে বিভিন্ন দেশে গমন করে। প্রবাসীদের পাঠানো ২২,০৭০.৮৭ মিলিয়ন মার্কিন ডলারের রেমিট্যান্স আমাদের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। প্রবাসীদের মর্যাদা বৃদ্ধি করতে হলে সবার আগে তাঁদের দক্ষতা উন্নয়ন নিশ্চিত করা আবশ্যক এবং এ লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। করোনায় ক্ষতিগ্রস্ত বিদেশ প্রত্যাগত প্রবাসী কর্মীদের এবং প্রবাসে করোনায় মৃত কর্মীর পরিবারের সদস্যদের প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে ২০০ কোটি টাকার ‘বিনিয়োগ ঋণ’ প্রদান করা হয়েছে। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে মাত্র ৪% সরল সুদে ও সহজ শর্তে এ ঋণ প্রদান কার্যক্রম চলমান। গত ৩০ নভেম্বর ২০২২ তারিখ পর্যন্ত ৬,৮০৩ জন ঋণগ্রহীতাকে ১৮০ কোটি ৯৩ লক্ষ টাকা ঋণ প্রদান করা হয়েছে।
২০১২ সাল হতে ২০২২ সাল পর্যন্ত শিক্ষাবৃত্তির আওতায় মোট ২২ হাজার ৫৬ জন মেধাবী শিক্ষার্থীকে ৩৬ কোটি ৮৫ লাখ ৫১ হাজার টাকা মেধাবৃত্তি প্রদান করা হয়েছে। বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার এ বছরের সর্বমোট ৬৭ জনকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (অনিবাসী বাংলাদেশি) বা সিআইপি (এনআরবি) হিসেবে সম্মাননা প্রদান করবে।
সম্প্রতি মালয়েশিয়া শ্রমবাজার চালু হবার পর ১ লাখ ১৫ হাজার ৫৪১ জনের নিয়োগানুমতি প্রদান সম্পন্ন করা হয়েছে এবং প্রায় ৩৫ হাজার মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীর বর্হিগমন ছাড়পত্র ইস্যু করা হয়েছে। এছাড়াও কর্মী প্রেরণ বিষয়ে গ্রীসের সাথে বাংলাদেশের একটি আগ্রহপত্র স্বাক্ষরিত হয়েছে। আলবেনিয়া, মাল্টা ও বসনিয়ার সাথেও কর্মী প্রেরণ বিষয়ে চুক্তি স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। এছাড়াও, বর্তমানে নতুন শ্রমবাজার হিসেবে কম্বোডিয়া, উজবেকিস্তান, পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়াসহ আফ্রিকা মহাদেশের কয়েকটি দেশ এবং জাপান, চীন, ক্রোয়েশিয়া, সেনেগাল, বুরুন্ডি, সিশেলস এ কর্মী প্রেরণ শুরু হয়েছে। আজ সকাল সাড়ে ১০ টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। প্রতিবছরের ন্যায় এবারও উক্ত অনুষ্ঠানে সিআইপি (এনআরবি) সন্মাননা এবং প্রবাসীদের মেধাবী সন্তানদের বৃত্তি প্রদান করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন