বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বগুড়ায় কৃষক সমিতির ১৪তম জাতীয় সম্মেলন আগামী ফেব্রুয়ারিতে

থাকবেন বিদেশি কৃষক সংগঠনের নেতারাও

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

আগামী বছরের ১৬-১৭ ফেব্রুয়ারি বগুড়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনের জাতীয় কৃষক সমিতির ১৪ তম জাতীয় সম্মেলন। সম্মেলনে ফ্রান্স, জার্মানি, ভারত, নেপালসহ বিভিন্ন দেশের কৃষক নেতৃবৃন্দ উপস্থিত উপস্থিত থাকবেন বলে জানা গেছে। গতকাল মঙ্গলবার দুপুরে বগুড়া প্রেসক্লাবে এই সম্মেলন উপলক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে বলা হয়, দেশে কৃষির ওপর নির্ভরশীল ৭০ ভাগ মানুষ । ১৬ কোটি মানুষের খাদ্যের যোগান কৃষি থেকেই আসে। অথচ সরকারের ভুল নীতির কারণে দেশের কৃষি ও কৃষক আজ বিপন্ন। সারাদেশে সেচ সুবিধা বিদ্যুত ব্যবস্থা হয় নাই। বরেন্দ্র অঞ্চলের কৃষিতে সেচে চরম অনিয়ম হয়রানি-দুর্নীতি। প্রান্তিক কৃষক সেচের পানি বিতরণ থেকে বৈষম্যের শিকার। সম্প্রতি রাজশাহীর গোদাগাড়িতে সেচের পানি না পাওয়ার দুই কৃষক ভাই অভিমান মার্চি ও কবি মার্ডির জমিতেই আত্নহননের মধ্য দিয়েই বরেন্দ্র অঞ্চলের এই বৈষম্যের চিত্র নির্মমভাবে ফুটে উঠেছে। সংবাদ সম্মেলনে আরো বলা হয়, বিএডিসিকে অকার্যকর করে কৃষি উপকরণ নিয়ে ব্যবসা করেছে বহুজাতিক কোম্পানী ও মধ্যস্বত্বভোগী। সার ও বীজ ব্যবহার করে প্রতি বছর আর্থিকভাবে ক্ষতির শিকার হচ্ছে কৃষক।

এছাড়া সম্প্রতি ইউরিয়া সার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে কৃষকের উৎপাদন খরচ আরও বৃদ্ধি পেয়েছে। ভূমি অফিস ও পল্লী বিদ্যুতে অবাধে চলছে অনিয়ম ও দুর্নীতি। উত্তরাঞ্চলে আলু ও সবজি সংরক্ষণে পর্যাপ্ত কোন কোল্ড স্টোরেজ নেই।

লিখিত বক্তব্যে সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক আবিদ হোসেন কৃষি ও কৃষকের সমস্যাগুলো নিরসনে কৃষক সমিতির ২১ দফা দাবি আদায়ের লক্ষ্যে জোরদার কৃষক আন্দোলন গড়ে তোলার প্রত্যয় নিয়ে বাংলাদেশ কৃষক সমিতির চর্তুদশ জাতীয় সম্মেলন বগুড়ার শহীদ টিটু পৌর মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কৃষক সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি অ্যাড. এস এম এ সবুর, সহ সভাপতি নিমাই গাঙ্গুলী, সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দনসহ কেন্দ্রীয় সদস্য লাকি আকতার,আমিনুল ফরিদ, রেজভী আহম্মেদ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন