শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পীরগঞ্জ দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ গাড়ি

কিশোর চালক, নেই লাইসেন্স!

মো. আবুল খায়ের, পীরগঞ্জ (রংপুর) থেকে | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

সড়ক-মহাসড়ক এমনকি গ্রামীণ জনপদেও চলাচলের কোন বৈধতা না থাকলেও দাপিয়ে বেড়াচ্ছে শত শত অবৈধ ট্যাফে ও মাহিন্দ্র ট্রাক্টর। পীরগঞ্জ উপজেলার কাঁচা-পাকা সব ধরনের সড়কে অবাধে চলাচল করছে এসব অবৈধ যান। মালামাল ছাড়াও পরিবহন করছে মানুষ ও গরু-ছাগল। আশ্চর্যের বিষয় হলো- অধিকাংশ যানগুলোতেই কিশোর ও অদক্ষ চালকদের দ্বারা পরিচালিত। যে কারণে প্রতিনিয়তই ঘটছে সড়ক দুর্ঘটনা। মানুষের যান-মালের ক্ষতি সাধিত হচ্ছে নিয়মিত। উপজেলার ১৫টি ইউনিয়নের কাঁচা পাকা সড়কের দু’পাশেই গড়ে উঠেছে অর্ধশতাধিক ইটভাটা। দিন-রাত বিরতিহীন এসব ইট ভাটায় মাটি আনা নেয়ার কাজে ব্যবহার করা হচ্ছে শত শত ট্যাফে ও মাহিন্দ্র ট্রাক্টর। বিদেশ থেকে আমদানিকৃত এসব ট্রাক্টরের নেই কোন রেজিস্ট্রেশন। রাস্তায় চলাচলের কোন বৈধতা না থাকলেও উপজেলা সদর থেকে প্রত্যন্ত জনপদের সড়কে এসবের রয়েছে অবাধ বিচরণ। এসব অবৈধ যানের নিচে চাপা পড়ে গত এক বছরে ১০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছে শতাধিক ব্যক্তি। এসব গাড়ির বেশিরভাগ চালকের বয়স ১২ থেকে ১৬ বছর। যাদের কোন ড্রাইভিং লাইসেন্স নেই।
নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন চালক ও গাড়ির মালিক জানান, ১২ থেকে ১৪ লাখ টাকা দামের এসব গাড়ি সড়কে চলাচলের কোন অনুমতি নেই। রুট পারমিট না থাকায় কিছু কিছু স্থানে চাঁদা দিয়েই তাদের চলতে হয়। ভ্যানচালক হালিম মিয়া বলেন, সকাল থেকে গভীর রাত পর্যন্ত শত শত মাহিন্দ্র গাড়ি ইটভাটায় মাটি বালু এবং ইট নিয়ে দাপিয়ে বেড়ায়। এতো দ্রুত গাড়িগুলো চলাচল করে, এগুলোর গতি দেখে পথচারী এবং ভ্যানচালকরা সব সময় আতংকিত থাকে।
মোটরসাইকেল চালক আব্দুর রাজ্জাক জানান, সড়কে চলতে গেলে নানা জায়গায় পুলিশের চেকপোস্ট। অথচ অবৈধ এসব ট্রাক্টর সড়ক দাপিয়ে বেড়ালেও পুলিশ চোখ কান বন্ধ করে থাকে। জরুরি ভিত্তিতে এসব অবৈধ গাড়ির চলাচল বন্ধের জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন সাধারণ মানুষ।
পীরগঞ্জ থানার অফিস ইনচার্জ জাকির হোসেন বলেন, রেজিস্ট্রেশন বিহিন এসব অবৈধ ট্যাফে ও মাহিন্দ্র ট্রাক্টরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া দরকার। এগুলো বন্ধে থানা পুলিশের পক্ষ থেকে মোবাইল কোর্ট পরিচালানার কথাও বলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন