শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রথম দিনেই জমেছে রিহ্যাব মেলা

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জমে উঠেছে ১৬তম ‘রিহ্যাব ফেয়ার ২০১৬’। গতকাল রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) আয়োজনে পাঁচ দিনব্যাপী আবাসন মেলা শুরু হয়েছে।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মাহিত। ২৫ ডিসেম্বর পর্যন্ত চলবে এ মেলা।
রিহ্যাব জানিয়েছে, এবারের মেলায় ১৭৫টি স্টল রয়েছে। এর মধ্যে বিভিন্ন নির্মাণসামগ্রী ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানের স্টল ৩০টি। এছাড়া বাকি সব প্রতিষ্ঠান ফ্ল্যাট ও প্লট বিক্রির জন্য অংশ  নেবে।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই মেলা। তবে উদ্বোধনী দিন বেলা ১১টা থেকে সাধারণ দর্শনার্থীদের প্রবেশের সুযোগ দেয়া হয়েছে। গতকাল মেলা প্রাঙ্গণে এসে দেখা গেছে, কুয়াশায়  মোড়ানো সকাল থেকেই সংশ্লিষ্টরা মেলায় উপস্থিত হয়ে স্টল গুছিয়ে নিয়েছেন। দুপুরের আগেই আসতে শুরু করেছেন দর্শনার্থীরা। দুপুর নাগাদ কিছুটা ভিড়ও লক্ষ করা গেছে।
মেলায় প্রবেশে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ ও ১০০ টাকা। এর মধ্যে ৫০ টাকার টিকিটে একবার ও ১০০ টাকার টিকিটে পাঁচবার প্রবেশ করা যাবে। টিকিট বিক্রি থেকে প্রাপ্ত অর্থ দুস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে।  
টিকিটের ওপর প্রতিদিন রাত ৯টায় হবে র‌্যাফল ড্র। এতে প্রথম পুরস্কার ৩২ ইঞ্চি এলইডি টিভি, দ্বিতীয় পুরস্কার ডিপ ফ্রিজ, তৃতীয় পুরস্কার মোবাইল ফোন, চতুর্থ পুরস্কার ট্যাব এবং ৫ম পুরস্কার ইলেট্রনিক ওভেন। এবার রিহ্যাব মেলায় ২০টি হাউজিং প্রতিষ্ঠান, চারটি ভবন নির্মাণসামগ্রী প্রতিষ্ঠান ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান কো-স্পন্সর হয়েছে। বর্তমানে ব্যাংক হতে সাড়ে ৮ থেকে ১৩ শতাংশ সুদে গৃহঋণ পাওয়া যাচ্ছে। ফলে এবারের মেলায় ক্রেতাদের ভালো সাড়া মিলবে। এর আগে ২০০৮-০৯ অর্থবছর গৃহনির্মাণ খাতে ৯ শতাংশ সুদে ঋণ  দেয়ায় আবাসন খাত চাঙা হয়ে ওঠে। সুদ কম থাকায় এবারের  মেলায়ও কেনাবেচা বাড়বে বলে আশা করছেন আবাসন ব্যবসায়ীরা।
সংশ্লিষ্টরা জানান, ২০০১ সাল থেকে প্রতি বছর শীতকালীন আবাসন  মেলা করছে রিহ্যাব। ঢাকার বাইরে চট্টগ্রামেও ৯টি মেলা করেছে সংগঠনটি। এছাড়া ২০০৪ সাল থেকে বিদেশেও মেলার আয়োজন করছে রিহ্যাব। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১২টি, যুক্তরাজ্য, দুবাই, ইতালি, কানাডা, সিডনি ও কাতারে একবার মেলার আয়োজন করা হয়েছে।
রিহ্যাব সচিবালয় আরো জানিয়েছে, এ পর্যন্ত আবাসন খাতে ৮০-৯০ হাজার কোটি টাকার বিনিয়োগ হয়েছে। এতে ৩৫ হাজার উচ্চ ডিগ্রিধারী ও ৩৫ লাখ শ্রমিকের কর্মসংস্থান হয়েছে। আবাসন শিল্পের সঙ্গে রড, সিমেন্ট, ইট ও টাইলসসহ ২৬৯টি সংযোগ শিল্প জড়িত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন