বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাজশাহীতে বছরের প্রথম দিনে সব বই পাচ্ছে না শিক্ষার্থীরা

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রাজশাহীতে বছরের প্রথম দিনে বই উৎসবের সর্বশেষ প্রস্তুতি চলছে। ১ জানুয়ারি সকাল থেকে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বই উৎসব করা হবে। তবে এবারও রাজশাহীর শিক্ষার্থীরা নতুন সব বই পাবে না। চাহিদার বিপরীতে এখন পর্যন্ত প্রাথমিক স্তরের নতুন বই মিলেছে ৭০ শতাংশের মতো। আর মাধ্যমিক স্তরে মিলেছে ৫০ শতাংশের কিচু বেশি। নতুন বইগুলো রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে দেওয়া হচ্ছে। জানা গেছে, জেলায় মাধ্যমিক স্তরে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪৫ লাখ ২১ হাজার পাঠ্যবইয়ের চাহিদা আছে। তবে এখন পর্যন্ত বই পাওয়া গেছে ৫৪ শতাংশের মতো। এর মধ্যে কোনো কোনো উপজেলায় ৪০ শতাংশ এবং কোথাও ৬০ শতাংশ বই পৌঁছেছে। কিছু শ্রেণির সব পাঠ্যবই এসেছে। আবার কোনোটিতে দু-তিনটি বিষয়ের বই এসেছে। রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেন, এবার এখনো সব বই পাননি। সব মিলিয়ে ৫৪ থেকে ৫৫ শতাংশ বই এসেছে। বইগুলো শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দেওয়া হচ্ছে। বাকি বই দ্রুত চলে আসবে। করোনার কারণে আগের দুই বছর উৎসব করে বই দিতে পারিনি। এবার সব শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে বই উৎসব করে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।
জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, মাধ্যমিকের চেয়ে প্রাথমিক স্তরে এবার বেশি বই এসেছে। জেলা ও মহানগর মিলিয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বইয়ের চাহিদা আছে ১৩ লাখ ১৭ হাজার ১৬৭। ইতোমধ্যে ৯ লক্ষাধিক বই পেয়েছেন তারা। বইগুলো বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে দেওয়া হয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন, তারা বেশির ভাগ বই হাতে পেয়েছেন। সেগুলো বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে চলে গেছে। বাকি বই আগামী কয়েক দিনের মধ্যে চলে আসবে।
গত দুই বছর করোনার কারণে বই উৎসব হয়নি। ওই দুই বছর পালাক্রমে কয়েকদিন ধরে শিক্ষার্থীদের বই দেওয়া হয়। তবে এবার উৎসব করে শিক্ষা প্রতিষ্ঠানে বই দেওয়া হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন