সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিনাঞ্চলের ৬ জেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরে চাহিদার ৭৫ ভাগের বেশী পাঠ্যবই এখনো পৌছেনি

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ৪:২৯ পিএম

দক্ষিনাঞ্চলের ৬ জেলার প্রাথমিক ও মাধমিক স্তরের প্রায় ১৮ লাখ ছাত্রÑছাত্রীর জন্য চাহিদার ৭৫ ভাগের বেশী পাঠ্যপুস্তক এখনো পৌছেনি। তবে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল বিভাগীয় দপ্তর থেকে চাহিদার কতভাগ বই জেলা ও উপজেলা পর্যায়ে পৌছেছে এবং বছরের প্রথম দিনে বিতরনকৃত বইয়ের সংখ্যার পরিসংখ্যান বলতে পারেনি। সরেজমিনে খোজ নিয়ে জানা গেছে, বছরের প্রথম দিনে দক্ষিনাঞ্চলের মাধ্যমিক স্তরে প্রায় কোন শিক্ষা প্রতিষ্ঠানেই পুরো বই বিতরন সম্ভব হয়নি। প্রথমিক স্তরেও চাহিদার সব বই পৌছেনি এখনো।

বছরের প্রথম দিনে বরিশালে প্রাইমারী ট্রেনিং ইনস্টিটিউটে বিভাগীয় কমিশনারের পক্ষে অতিরিক্ত কমিশনার-সার্বিক প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রÑছাত্রীদের মাঝে বই বিতরন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। একই দিনে মহানগরীর সরকারী বালিকা বিদ্যলয়ে বশিালের জেলা প্রশাসক মাধ্যমিক স্তরের বই বিতরন কার্যকক্রমের আনুষ্ঠানিক উদ্বোন করেন।
বরিশাল সহ দক্ষিনাঞ্চলের ৬ জেলার ৪২টি উপজেলায় প্রাথমিক স্তরের ১১ লাখ ৯১ হাজার ৪৬ ছাত্রÑছাত্রীর জন্য এবার ৪৭ লাখ ৬৭ হাজার ৪৬০টি চাহিদার ৭৫ ভাগের বেশী বই এখনো পৌছেনি। তবে জেলা প্রশাসন ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দায়িত্বশীল সূত্রের মতে, চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে অবশিষ্ট বই খুব শিঘ্রই আসছে। আগামী ১৫ দিনের মধ্যে প্রাথমিক স্তরের সমুদয় পাঠ্যবই বিতরন সম্ভব হবে বলেও দায়িত্বশীল সূত্রে বলা হয়েছে।
অপরদিকে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে মাধ্যমিক স্তরের প্রায় সাড়ে ৬ লাখ ছাত্রÑছাত্রীর জন্য ১ কোটি ৭৩ লাখ চাহিদার স্থলে বছরের প্রথম দিনে প্রায় ৭৫ ভাগ বই দক্ষিণাঞ্চলের জেলা-উপজেলা পর্যায়ে পৌছেছে বলে জানা গেছে।
প্রাথমিক ও মাধমিক স্তরে সরকারের বই বিতরন কর্যক্রমে এবার প্রধান অন্তরায় কাগজ সংকট। কাগজের অভাবে সময়মত সমুদয় পাঠ্য পুস্তক ছাপান সম্ভব হয়নি বলে জনিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক প্রাথমিক ও গনশিক্ষা অধিদপ্তর ও মাধ্যমিক শিক্ষা অধিপ্তরের দায়িত্বশীল মহল।
তবে চাহিদার সমুদয় পাঠ্যবই না পৌছলেও বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের বেশীরভাগ এলাকাতেই রোববার, বছরের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ছাত্রÑছাত্রীদের নতুন বই নিয়ে বাড়ী ফিরতে দেখা গেছে মহাখুশিতেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন