বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

“বই উৎসবের দ্বিতীয় দিন,,বোয়ালমারীতে স্কুল বন্ধ থাকায় বই না পেয়ে কাঁদলো শিক্ষার্থীরা

ফরিদপুর জেলা সংবাদাতা | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ৭:৩৭ পিএম

বোয়ালমারী উপজেলায় বই উৎসবের দ্বিতীয় দিন স্কুল বন্ধ রাখায় নতুন বই নিতে আসা অনেক শিক্ষার্থীসহ অভিভাবকদের ফিরে যেতে দেখা গেছে। কোন কোন শিশুরা বই না পেয়ে কস্টে কান্নাও করেছে।

সোমবার (২ জানুয়ারি) ঘটনাটি ঘটেছে উপজেলার রূপাপাত বামনচন্দ্র উচ্চ বিদ্যালয়ে।

একই সাথে শিক্ষার্থীদের থেকে সেশন ফি, ভর্তি ফিসহ নগদ ৭০০ টাকা নেওয়ার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে। টাকা না দিলে শিক্ষার্থীদের বই মিলছে না এসব অভিযোগ করেছেন ফিরে যাওয়া শিক্ষার্থী-অভিভাবকরা।
গতকাল সোমবার সরকারি কোন বন্ধ না থাকলেও স্কুল বন্ধ রেখে তালার চাবি নিয়ে লাপাত্তা হয়েছেন সাময়িক বরখাস্তকৃত মো. শাহাজাহান মোল্যা।

সোমবার বই উৎসবের দ্বিতীয় দিন দুপুরের দিকে সংশ্লিষ্ট বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু সাহিদ ও বিদ্যালয়ের সভাপতি কাইয়ূম মোল্যা বিদ্যালয়ের মাঠে-বাহিরে ঘুরে বেড়াচ্ছে। বিদ্যালয়ের অফিসসহ সকল কক্ষে তালা ঝুলছে। ফিরে যাওয়া অভিভাবক ও শিক্ষার্থীরা বই নিতে এসে শিক্ষকদের খুঁজে বেড়াচ্ছে।

অষ্টম শ্রেণীতে ভর্তি হতে আসা জান্নাতুল ও সাদিয়া নামে দুই শিক্ষার্থী বলেন, বই উৎসবের প্রথম দিন ৫টি বই পেয়েছি। আজ সোমবার স্কুলে এসে দেখি স্কুলের অফিসসহ সকল রুম তালা দেওয়া। অষ্টম শ্রেণীর আরেক শিক্ষার্থী মিম বলেন, আমাকে শুধু বিজ্ঞান বই দেওয়া হয়েছে। এই বলে কাঁদলো মিম।

রূপাপাত বামনচন্দ্র উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠা শ্রেণীতে ভর্তি হতে আসা হামিম মিয়ার বাবা কদমী গ্রামের নাগর মিয়া বলেন, ছেলেকে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি করতে এসেছিলাম; শিক্ষকরা না থাকায় ভর্তি না করে ফিরে যেতে হচ্ছে। ডহরনগর গ্রামের মোরশেদা বেগম নামে অন্য এক অভিভাবক বলেন, তার যমজ দুই ছেলে রাজু মিয়া ও রবি মিয়া এ বছর ৮ম শ্রেণী থেকে উত্তীর্ণ হয়ে নবম শ্রেণীতে উঠেছে। তাদেরকে ভর্তি করানো ও বই নিতে তিনি এসেছেন। তিনি বলেন, প্রধান শিক্ষক বলেছেন, ভর্তি ও সেশন ফিসসহ ৭০০ টাকা টাকা না দিলে ভর্তি হতে পারবে না।

এ ব্যাপারে ওই বিদ্যালয়ের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু সাহিদ বলেন, বই উৎসবের প্রথম দিন (রবিবার) সকালে বরখাস্ত হওয়া প্রধান শিক্ষক মো. শাহজাহান মোল্যা স্কুলে এসে কয়েকজন শিক্ষার্থীকে বই দিয়ে স্কুল থেকে চলে যান। কিছুক্ষণ পরে সভাপতি সকলকে সাথে নিয়ে কিছু বই দিয়েছে। স্কুলের সকল কক্ষ তালা দেওয়া রয়েছে। যার কারনে কোন শিক্ষার্থীকে আজকে আমরা বই দিতে পারি নাই। এমনকি বরখাস্তকৃত প্রধান শিক্ষক এখনো আমাকে দায়িত্ব বুঝে দেন নাই।

রূপাপাত বামনচন্দ্র উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি কাইয়ূম মোল্যা জানান, বই উৎসবের প্রথম দিন বরখাস্ত হওয়া প্রধান শিক্ষক স্কুলে এসে কিছু শিক্ষার্থীর নিকট থেকে টাকা নিয়ে বই দিয়েছে। জানতে পেরে সকল শিক্ষার্থীকে টাকা দিতে নিষেধ করি। পরে প্রধান শিক্ষক মো. শাহজাহান মোল্যা স্কুল থেকে চলে যায়। পরে স্কুলে উপস্থিত শিক্ষক-ম্যানেজিং কমিটির সদস্যদের নিয়ে তিনি কিছু শিক্ষার্থীকে দিয়েছিলেন। তিনি বলেন, এ বছর সেশন ফিসসহ কোন কিছুই কমিটিতে নির্ধারন করা হয়নি। তাছাড়া গত বছরের ৩০ অক্টোবর বিভিন্ন অনিয়মের কারনে প্রধান শিক্ষক শাহজাহান মোল্যাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ ব্যাপারে প্রধান শিক্ষক মো. শাহাজাহান মোল্যা বলেন, আমি প্রথমদিন বই দিয়ে স্কুলের কাজে ঢাকা এসেছি। অর্থ নেওয়ার ব্যাপারে তিনি বলেন, কারো কাছ থেকে টাকা নেওয়া হচ্ছে না, শুধু ৬ষ্ঠ শ্রেণীতে যারা নতুন ভর্তি হতে এসেছে তাদের নিকট থেকে টাকা নেওয়া হচ্ছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে দায়িত্ব বুঝে দেওয়ার ব্যাপারে তিনি বলেন, অবৈধ ভাবে ম্যানেজিং কমিটির সভাপতি আমাকে বরখাস্ত করেছেন। আমি নিয়মিত স্কুলের কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

গতকাল সোমবার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, স্কুল বন্ধ রাখায় অনেক ছাত্র-ছাত্রী স্কুলে এসে ফিরে যাচ্ছে খবর পেয়েছি। আগামীকাল মঙ্গলবার (৩ জানুয়ারি) স্কুলে গিয়ে সবকিছু জেনে শুনে জেলা ও ঢাকা অফিসে পাঠানোর ব্যবস্থা করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন