রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সরকারের প্রত্যাশা পূরণে সর্বোচ্চ চেষ্টা করব

নতুন মন্ত্রিপরিষদ সচিব হয়তো ভালো কোথাও আমাকে দেখতে পারেন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নতুন নিয়োগ পাওয়া মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, সুদীর্ঘ চাকরি জীবনের যে অভিজ্ঞতা, জ্ঞান, দক্ষতা অর্জন করেছি তা নতুন পদে কাজে লাগিয়ে সরকারের প্রত্যাশা পূরণে সর্বোচ্চ চেষ্টা করব। একই সঙ্গে বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার বলেছেন, গতকাল আমার সরকারি চাকরির মেয়াদ শেষ হয়েছে। পরবর্তীতে হয়তো অন্য কোনো ভালো জায়গায়ও আমাকে দেখতে পারেন।
গতকাল মঙ্গলবার সচিবালয়ে জ্বালানি মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দুই মন্ত্রিপরিষদ সচিব এ কথা বলেন। মাহবুব হোসেন বলেন, আজকে সকালেই জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটা আদেশ পেয়েছি সেখানে আমাকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে সরকার নিয়োগ দিয়েছে। এজন্য প্রশাসন ও প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই। এটা নির্বাচনী বছর, সে ক্ষেত্রে কি কি চ্যালেঞ্জ আছে বলে মনে করছেন এমন প্রশ্নের জবাবে নতুন মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমি কালকে দায়িত্ব নিয়ে চিন্তা করব। কারণ আমি এখন পর্যন্ত এ মন্ত্রণালয়ের সচিব। সরকারের বৈশিষ্ট্য হলো আইনবিধি নীতিমালা। সেটা যাতে ঠিকভাবে চলে। যে চ্যালেঞ্জ আসুক না কেন সেটা আমাদের পরিপূর্ণ দক্ষতা দিয়ে মোকাবিলা করব। আমার তরফ থেকে এটুকু আমি বলতে পারি। তিনি বলেন, মন্ত্রিপরিষদ সচিব পদটি সরকারি কর্মকর্তাদের মধ্যে সবচেয়ে সিনিয়র পজিশন। আমার প্রথম কাজটি হবে সব মন্ত্রণালয়, সংস্থা ও দপ্তরের সঙ্গে সমন্বয় করা। এর মাধ্যমে যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলার সবচেয়ে বড় শক্তি হবে এটি এবং সে কাজ করার ক্ষেত্রে আমি খুব আশাবাদী। নতুন মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈশ্বিক পরিস্থিতিতে জ্বালানি খাতে যে চ্যালেঞ্জগুলো তৈরি হয়েছে তা ঠিকভাবে মোকাবিলা করতে পেরেছি। এখন যে কাজ হাতে নিয়েছি তা নতুন সচিব এসে এগিয়ে নেবেন। তাহলে আমাদের জ্বালানি খাতের অবস্থান আরও সুদৃঢ় ও শক্ত হবে।
বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার বলেন, আমার সরকারি চাকরির মেয়াদ শেষ হয়েছে। এটা রুটিনমাফিক পদ্ধতি। এক্সটেনশন হওয়াটা একটা প্রিভিলাইজের বিষয়। এখন যেটা হয়েছে এটাই স্বাভাবিক ছিল। তিনি বলেন, প্রধানমন্ত্রী বুঝে-শুনেই সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্তের প্রতি আমার সম্মান রয়েছে। তবে, পরবর্তীতে হয়তো অন্য কোনো ভালো জায়গায়ও আমাকে দেখতে পারেন।
অবসরোত্তর ছুটিতে কবির বিন আনোয়ার : মন্ত্রিপরিষদ সচিবের চলতি দায়িত্ব থেকে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) গেলেন কবির বিন আনোয়ার। তার স্থলে নতুন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনকে নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন আদেশ জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারকে সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সনের ৫৭ নং আইন) এর ধারা ৪৩(১)(ক) অনুযায়ী আজ থেকে সরকারি চাকরি থেকে অবসর দেওয়া হলো। তার অনুকূলে ১৮ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ লাম্পগ্রান্টসহ আগামীকাল থেকে ২০২৪ সালের ৩ জানুয়ারি পর্যন্ত এক বছরের অবসরোত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হলো। তিনি বিধি অনুযায়ী অবসর ও অবসরোত্তর ছুটিকালীন সুবিধাদি পাবেন। এর আগে গত ১০ ডিসেম্বর মন্ত্রিপরিষদ সচিব পদে নিয়োগ পান তিনি। তারও আগে তিনি পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২৩তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পেয়েছিলেন। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের সপ্তম ব্যাচের কর্মকর্তা। কবির ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। মাঠপ্রশাসনে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ছিলেন তিনি। বিদেশেও দায়িত্ব পালন করেছেন কবির বিন আনোয়ার।
তিনি নেদারল্যান্ডসের হেগে বাংলাদেশ দূতাবাসে প্রথম সচিব, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) থাকাকালে ২০১৮ সালে তিনি পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হন। পদোন্নতি পেয়ে ২০২০ সালের ২৯ জুন সিনিয়র সচিব হন। কবির বিন আনোয়ার প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসোসিয়েশনের সভাপতি।
জ্বালনি ও খনিজ সম্পদ বিভাগের নতুন সচিব
অপরদিকে অর্থ বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদারকে জ্বালনি ও খনিজ সম্পদ বিভাগের নতুন সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেনকে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব হিসেবে নিয়োগ দিয়ে পৃথক একটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে সচিব পদটি শূন্য হয়। তারপর এই পদে খায়রুজ্জামানকে নতুন সচিব হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন