বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সাকরাইন উৎসব : পুরান ঢাকায় ঘুড়ি বেচাকেনার ধুম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৯:০৭ পিএম

বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে পৌষ মাসের শেষ সপ্তাহ চলছে। দুদিন পার হলেই বাংলা বর্ষপঞ্জিকার মাঘের প্রথম দিন। পৌষ মাস শেষ হলে মাঘের প্রথম দিন উদযাপন করা হয় পৌষ সংক্রান্তি বা সাকরাইন উৎসব। তবে, সনাতন ধর্মাবলম্বীরা পৌষ মাসের শেষ দিনটিকে পৌষ সংক্রান্তি হিসেবে পালন করে থাকেন। এ দিনটিকে সামনে রেখে রাজধানীর পুরান ঢাকায় চলে ঐতিহ্যবাহী ঘুড়ি উৎসব।
সেই ঐতিহ্যের আলোয় পৌষের শেষ দিনটিকে রঙিন করে তুলতে মেতে উঠেছেন পুরান ঢাকাবাসী। উৎসব ঘিরে পুরান ঢাকার অলিগলিতে চলছে ঘুড়ি বেচাকেনার উৎসব। নারী, শিশু, তরুণ, বৃদ্ধসহ সবাই কিনছেন ঘুড়ি, নাটাই, সুতা। চলছে সুতায় মাঞ্জা দেওয়ার কাজ। পুরান ঢাকার শাঁখারিবাজারে চলছে ঘুড়ি ধুম বেচাকেনা।
বৃহস্পতিবার (১২ জানুয়ারি) পুরান ঢাকার শাঁখারিবাজারে সরেজমিনে গিয়ে দেখা গেছে, দোকানে দোকানে হরেক রকমের ঘুড়ি সাজিয়ে রাখা হয়েছে। রঙ বেরঙের ঘুড়ি আর নাটাই-সুতা সারি সারি করে সাজিয়ে রেখেছেন দোকানিরা। এই বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন নামের ঘুড়ি। ঘুড়ির নামগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- চোখদার, চশমাদার, কাউটাদার, লাভবার্ড, পঙ্খিরাজ, প্রজাপতি, চক্ষুদার, ঈগল, সাদাঘুড়ি, চার বোয়া, দুই বোয়া, টেক্কা, লাভঘুড়ি, তিন টেক্কা, মালাদার, দাবা ঘুড়ি, বাদুড়, চিল, অ্যাংগ্রি বার্ডসসহ হরেক রকমের এবং রঙের ঘুড়ি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন