বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিদ্যুতের মূল্যবৃদ্ধি বেসরকারি খাতের জন্য চ্যালেঞ্জিং : ডিসিসিআই

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কট এবং সরবরাহ ব্যবস্থার অবনতিতে বাংলাদেশের অর্থনীতি নানামুখী চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। এর মধ্যে আমাদের অর্থনীতির অন্যতম প্রধান চ্যালেঞ্জ হচ্ছে, প্রাথমিক জ্বালানি সঙ্কট। কেননা আমাদের প্রাথমিক জ্বালানির উৎস মূলত আমদানিনির্ভর। গতকাল এক বিবৃতিতে ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার এসব কথা বলেন।
তিনি বলেন, সম্প্রতি খুচরা পর্যায়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধি করা হয়েছে। এটা তুলনামূলক কম হলেও সার্বিকভাবে বেসরকারি খাতে বিশেষত বিদ্যুৎনির্ভর শিল্প-কারখানাসহ সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনায় বাড়তি বোঝা হিসেবে বিবেচিত হবে। উচ্চ মূল্যস্ফীতি ও টাকার অবমূল্যায়নসহ অন্যান্য অর্থনৈতিক চ্যালেঞ্জের কারণে এমনিতেই দেশের বেসরকারি খাত প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। চেম্বার সভাপতি আশা করেন, সরকার স্থানীয় শিল্প ও বেসরকারি খাতের ওপর যেন বেশি মাত্রায় নেতিবাচক প্রভাব না পড়ে সে বিষয়টি বিবেচনায় নিয়ে বিদ্যুতের মূল্য যৌক্তিকভাবে সমন্বয়ের লক্ষ্যে পরবর্তীতেও কার্যক্রম অব্যাহত রাখবে।
ব্যারিস্টার সাত্তার বলেন, বর্তমান পরিস্থিতিতে বিদ্যুতের মূল্য বৃদ্ধির হয়তো কোনো বিকল্প নেই। তবুও সরকারের একটি অনুমানযোগ্য মূল্য নির্ধারণ নীতিমালা নিশ্চিত করা প্রয়োজন, যাতে করে এ ধরনের মূল্য বৃদ্ধির কারণে সৃষ্ট প্রভাব সম্পর্কে বেসরকারি খাত আগে থেকেই প্রস্তুতি নিতে পারে। আর পরিস্থিতি অনুকূলে এলে সরকার যেন পুনরায় এই বর্ধিত মূল্য হ্রাসের উদ্যোগ নেয়। বিষয়টি কোনোভাবেই একমুখী হওয়া উচিত হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন