রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চমেক হাসপাতালে কিডনি ডায়ালিসিস ফি কমানোর দাবি ক্যাবের

মাদরাসা ছাত্র মোস্তাকিমের জামিন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে কিডনি রোগীদের ডায়ালিসিস ফি অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে মানবন্ধন থেকে গ্রেফতার কিডনি রোগীর সন্তান মাদরাসা ছাত্র মো. মোস্তাকিম জামিন পেয়েছেন। পাঁচলাইশ থানা পুলিশের দায়ের করা মামলায় দীর্ঘ ৫ দিন কারাভোগ করেন তিনি। গতকাল রোববার আসামি পক্ষের জামিনের আবেদন শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ২য় আদালতের বিচারক মো. অলি উল্লাহ মোস্তাকিমের জামিন মঞ্জুর করেন।

মানবাধিকার আইনজীবী জিয়া হাবীব আহ্সান আদালতে দীর্ঘ শুনানিতে বলেন, এটি একটি মানবাধিকার লঙ্ঘনের মামলা। নিরপরাধ কিডনি রোগী ও তার স্বজনদের উপর পুলিশী হামলা ও নির্যাতনের প্রতিবাদে সারাদেশ ফুঁসে উঠেছে। মোস্তাকিম আজ কোনো নাম নয়, তিনি বিবেকের প্রতিধ্বনিতে পরিণত হয়েছেন। তাকে গ্রেফতার করে তার অসুস্থ মা ও প্রতিবন্ধী বোনকে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হয়েছে। মিডিয়াসহ সাইবার ওয়ার্ল্ডে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। তিনি বলেন, অতিউৎসাহি পুলিশের ক্ষমতার অপব্যবহারে জনগণের বন্ধু পুলিশের ভাবমর্যাদা ক্ষুণœ করেছে। এমন অমানবিকতা ও নিষ্ঠুরতার ঘটনা নজিরবিহীন। আমরা বন্দি মোস্তাকিমের প্রতি আদালতের দয়া, অনুকম্পা ও মানবিক আদেশ চাই। আদালতে অভিযুক্ত মোস্তাকিমের পক্ষে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএইচআরএফ) আইনি সহায়তায় শুনানিতে জাতীয় মানবাধিকার কমিশনের নিযুক্ত অ্যাডভোকেটসহ বিপুল সংখ্যক অ্যাডভোকেট উপস্থিত ছিলেন।

এদিকে চমেক হাসপাতালে ডায়ালিসিস ফি বৃদ্ধিকে আত্মঘাতি উল্লেখ করে তা বাতিল করার দাবি জানিয়েছে ক্যাব। গতকাল এক বিবৃতিতে সংগঠনের নেতারা বলেন, কিডনি ডায়ালিসিসের ফি বৃদ্ধি ও এর প্রতিবাদে অংশগ্রহণকারীদের ওপর আইন-শৃঙ্খলা বাহিনীর হামলা অমানবিক। ডায়ালিসিস ফি বাড়ানোকে আত্মঘাতি এবং প্রতিবাদকারীদের ওপর আইন প্রয়োগকারী সংস্থার হামলাকে ন্যাক্কারজনক বলে মন্তব্য করে অবিলম্বে বর্ধিত ফি ও কিডনি রোগীদের বিরুদ্ধে পুলিশের মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন