শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে কূটনৈতিক নিষ্পত্তির পক্ষে সমর্থন জার্মানীর বিরোধী নেতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ৮:০৪ পিএম

জার্মানির সবচেয় প্রাচীন ও প্রধান বিরোধী রাজনৈতিক দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি) সহ-নেতা লার্স ক্লিংবেইল ইউক্রেনের সংঘাতের কূটনৈতিক নিষ্পত্তির পক্ষে কথা বলেছেন।

‘কখনও কখনও এটা আমার মাথা ঘুরিয়ে দেয় যখন সবাই এখন শুধুমাত্র অস্ত্র নিয়ে আলোচনা করছে। আমি হতবাক যে কূটনীতিকে এখন ঘৃণ্য কিছু হিসাবে বিবেচনা করা হচ্ছে,’ জার্মানির বার্তা সংস্থা ডিপিএ রোববার তাকে উদ্ধৃত করে বলেছে।

একই সময়ে তিনি বলেছিলেন যে, তিনি ইউক্রেনে মার্ডার ট্যাঙ্ক সরবরাহ করার জার্মান সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেছেন। তিনি বলেছিলেন যে, ভবিষ্যতে ‘তার আলোচনার অবস্থানকে শক্তিশালী করার’ জন্য ‘সামরিকভাবে ইউক্রেনকে সমর্থন করা’ প্রয়োজন।

গত ১১ জানুয়ারী ইউক্রেনের সাথে আলোচনার সম্ভাবনা সম্পর্কে সাংবাদিকদের জিজ্ঞাসা করা হলে, রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেছিলেন যে, রাশিয়া সবসময় আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য প্রস্তুত ছিল এবং শান্তিপূর্ণ রাজনৈতিক ও কূটনৈতিক উপায় ‘একটি পছন্দনীয় বিকল্প’।

তিনি অবশ্য স্মরণ করেছিলেন যে, ইউক্রেনের আইনগুলো দেশটির প্রেসিডেন্টকে ক্রেমলিনের সাথে সংলাপ স্থাপনে নিষেধ করে, যখন পশ্চিমা দেশগুলো কিয়েভকে এ বিষয়ে কোনও নমনীয়তা প্রদর্শনের অনুমতি দিতে রাজি নয়৷ তাই, তার কথায়, ইউক্রেনের সাথে আলোচনার কোনও সম্ভাবনা নেই৷ সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন