শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মৃত্যুদণ্ড রুখতে সময় ১৫ মিনিটি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৯:৫৪ এএম

ইরানে ২২ বছর বয়সী কারাতে চ্যাম্পিয়ন মোহাম্মদ মেহদি কারামিকে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থনের জন্য সময় দেওয়া হয়েছিল মাত্র ১৫ মিনিট। এ বিষয়ে জানেন এমন সূত্রগুলোর বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়েছে, কুর্দি তরুণী মাশা আমিনির পুলিশ হেফাজতে মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভের কারণে তাকে গ্রেফতার করা হয় মেহদি কারামিকে। গ্রেফতারের ৬৫ দিন পর গত ৭ জানুয়ারি তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

মানবাধিকার বিষয়ক গ্রুপগুলো বলেছে, লজ্জাজনক ও ভয়াবহভাবে ত্রুটিপূর্ণ বিচারে অভিযুক্ত করা হয়েছে তাকে।

মাশা আমিনির মৃত্যু ঘিরে গ্রেফতার হওয়া চার জনকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান। আরও ১৮ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে। এসব রায়কে ত্রুটিপূর্ণ বলে অভিহিত করেছে মানবাধিকার সংগঠনগুলো।

বিষয়টি সম্পর্কে যারা জানেন তারা বিবিসিকে জানিয়েছেন, বিক্ষোভকারীদের মধ্যে ভীতি সঞ্চার করতে ইরান কিভাবে লোক দেখানো বিচারকে কাজে লাগাচ্ছে, কারামির কাহিনী সে বিষয়টিকেই সামনে নিয়ে এসেছে। এইসব প্রতিবাদকারীর দাবি স্বাধীনতা এবং ধর্মীয় শাসকগোষ্ঠী থেকে মুক্তি।

ইরানে নারীদের জন্য থাকা কঠোর পোশাকবিধি ঠিকঠাক না মানার অভিযোগে আটক ২২ বছরের তরুণী মাশা আমিনিকে গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝিতে আটকের পর পুলিশি হেফাজতে তিনি মারা গেলে তার দাফনের দিন থেকে বিক্ষোভ শুরু হয়, যা কয়েকদিনের মধ্যে ইরানজুড়ে কট্টর পোশাকবিধি ও ইসলামি শাসনের বিরুদ্ধে প্রবল বিক্ষোভে রূপ নয়।

বিক্ষোভে এ পর্যন্ত অন্তত ৪৮১ বিক্ষোভকারী নিহত হয়েছে বলে দাবি করেছে নরওয়ে-ভিত্তিক বেসরকারি সংগঠন ইরান হিউম্যান রাইটস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad bulbul alam ১৯ জানুয়ারি, ২০২৩, ১২:৫৮ পিএম says : 0
মৃত্যু দন্ড কাম্য নয় .
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন