বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে হিন্দু মেয়ে সহপাঠীর সাথে কথা বলায় মুসলিম ছাত্রকে গণপিটুনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৩:২৭ পিএম

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে হিন্দু মেয়ে সহপাঠীর সঙ্গে কথা বলায় এক মুসলিম ছাত্রকে হিংস্রভাবে মারধর করা হয়েছে। ঘটনার ভিডিওতে দেখা যায়, কট্টরপন্থী হিন্দু জাগরণ মঞ্চের সাথে জড়িত বেশ কয়েকজন পুরুষ ছেলেটিকে ঘিরে ধরে এবং ক্রমাগত চড় ও ঘুষি মারতে থাকে।

ভিডিওর পরের অংশে দেখা যায়, শাহবাজ নামের ওই ভুক্তভোগী মুসলিম যুবক যন্ত্রণায় চিৎকার করছে যখন দু’জন কট্টরপন্থী তাকে লাঠিপেটা করে হিংস্রভাবে মারতে শুরু করে। মেয়েটির সাথে কথা বলায় হুমকি দেয়ার আগে তারা ভিকটিমকে ঘিরে ধরে ও জিজ্ঞাসাবাদ করতে থাকে। শাহবাজ যে মেয়েটির সাথে কথা বলেছিল, সেই মেয়েটিকে শাহবাজের বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা করতে বাধ্য করা হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

গুরুতর হুমকি সত্ত্বেও, কম্পিউটার সায়েন্সের ছাত্রটি অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে, কিন্তু পুলিশ এখনও অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি যদিও তারা পরিচিত অপরাধী। হিন্দু জাগরণ মঞ্চের কট্টরপন্থীরা সম্প্রতি এক বন্ধুর সাথে সময় কাটানোর জন্য আরেকজন মুসলিম ব্যক্তিকে লাঞ্ছিত করেছে বলেও জানা গেছে।

এ বিষয়ে খান্ডোয়া শাহর কাজী সৈয়দ নিসার আলী বলেন, ‘ছেলেটি সাহার গ্রামের বাসিন্দা এবং একজন কলেজ ছাত্র। তার বিরুদ্ধে একটি ষড়যন্ত্র করা হয়েছিল। তার বিরুদ্ধে ভুল অভিযোগ আনা হচ্ছে এবং শুধুমাত্র একজন মুসলিম বলেই তাকে মারধর করা হয়েছিল। দুষ্কৃতকারীরা গুন্ডা যারা নিজেদেরকে একটি গ্রুপের সদস্য বলে। এই ধরনের ঘটনা আমাদের শহরের নাম নষ্ট করবে।’

এর আগে গত বছরের মে মাসে মধ্যপ্রদেশের নিমাচে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ ব্যক্তিকে মুসলিম সন্দেহে পিটিয়ে হত্যা করা হয়েছে। নিহত ওই ব্যক্তির নাম ভানওয়ারলাল জৈন। হিন্দি গণমাধ্যম ‘জনসত্তা’ সূত্রে প্রকাশ, ওই ঘটনায় অভিযুক্ত হিসেবে উঠে এসেছে ক্ষমতাসীন দল বিজেপি’র সাবেক কাউন্সিলরের স্বামী দীনেশ কুশওয়াহা ও তার সহযোগীর নাম। তারও আগে ২০২১ সালের আগষ্টে মধ্যপ্রদেশে এক মুসলিম চুড়ি বিক্রেতাকে বেধড়ক মারপিট করে একদল কট্টর হিন্দুত্ববাদী যুবক। মুসলিম নাম গোপন করে হিন্দু এলাকায় চুড়ি বিক্রির অভিযোগে প্রকাশ্য দিবালোকে শত শত মানুষের সামনে ওই বিক্রেতাকে নিমর্মভাবে পিটিয়েছে তারা। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছিল।

সম্প্রতি, ভারতের উত্তর প্রদেশে অবস্থিত একটি ঐতিহাসিক মসজিদ সম্প্রতি ‘রাস্তা প্রশস্ত করার’ জন্য ভেঙে ফেলা হয়েছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যাপকভাবে প্রচারিত একটি ভিডিওতে, একটি ক্রেনকে কাঠামোটি ভেঙে ফেলতে দেখা যায়। উল্লিখিত ক্লিপে, পথচারী এবং দর্শকদের মসজিদটি মাটিতে ফেলে দেয়ার সময় ভিডিও ধারণ করতে দেখা যায়। একজন টুইটার ব্যবহারকারী জানিয়েছেন যে, শাহী মসজিদটি এলাহাবাদে অবস্থিত এবং শের শাহ সুরির সময়ে নির্মিত হয়েছিল। সূত্র: দ্য ফ্রাইডে টাইমস।

ভিডিও লিং: https://twitter.com/HindutvaWatchIn/status/1615610238035451904?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1615610238035451904%7Ctwgr%5E1408654d36562e04458cd2fc58cb75a791f491bc%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fwww.thefridaytimes.com%2F2023%2F01%2F18%2Fmuslim-student-violently-thrashed-for-talking-to-hindu-female-classmate%2F

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন