শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

হাত-পা জ্বালাপোড়া করলে

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

অনেক রোগী আমাদের কাছে আসে তাদের হাত ও পায়ের তালুতে জ্বালা পোড়া অনুভূত হয়, বিশেষ করে রাতে বিছানায় গেলে সমস্যাটা বেশী দেখা যায়, এমনকি শীতের রাতেও হাত ও পা কম্বল বা লেপের ভিতরে রাখতে পারেন না বাহিরে রাখতে হয়। এর মধ্যে বেশীর ভাগই মহিলা।
অনেকগুলি কারনে আমাদের শরীরে বিশেষ করে হাত ও পায়ের তালুতে জ্বালা পোড়া অনুভূত হতে পারে।
যেমন Ñ

(১) স্নায়ু জনিত কারণ- আক্রান্ত অংশের স্নায়ুর উপর চাপ লেগে থাকলে,
(২) হরমোন জনিত কারনে Ñ বিভিন্ন ধরনের হরমোন আমাদের শরীরের নিয়ন্ত্রন করে থাকে বিশেষ করে মহিলাদের মেনোপোজ পরবর্তী সময়ে শরীরে হরমোনের তারতম্য ঘটে তখন এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

(৩) ডায়বেটিস জনিত কারনে Ñ যারা দীর্ঘদিন যাবত ডায়বেটিস রোগে ভূগছেন বা ডায়বেটিস নিয়ন্ত্রনে থাকে না এই সব রোগীদের পেরিফেরাল নিউরোপ্যাথি বা ডায়বেটিক নিউরোপ্যাথি দেখা যায়।

(৪) ভিটামিন বা মিনারেলের অভাবে Ñ কিছু কিছু ভিটামিন বা মিনারেলের অভাবে এই ধরনের সমস্যা দেখা যায়। যেমনÑ থায়ামিন, পাইরিডক্সিন, সাইনোকোবালসিন, ক্যালসিয়াম, ভিটামিন-ডি ইত্যাদির অভাবে অনেক সময় হাত ও পায়ের তালুতে জ্বালা পোড়া অনুভূব করতে পারে।

করণীয় :
বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়ে রোগের সঠিক কারণ নির্ণয় করা, এক্ষেত্রে চিকিৎসক রোগীর ইতিহাস জেনে প্রয়োজনীয় পরীক্ষা - নিরীক্ষা করার মাধ্যমে রোগ নির্ণয় করে চিকিৎসা দিয়ে থাকেন।

এম ইয়াছিন আলী
বাত, ব্যথা, পারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
চেয়ারম্যান ও চীফ কনসালটেন্ট
ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা ।
মোবা : ০১৭১৭ ০৮ ৪২ ০২

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন