শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল পেরু, আহত ৫৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:৫৩ পিএম

সরকারবিরোধী বিক্ষোভে ফের উত্তাল পেরু। শুক্রবার দেশটির পুলিশ বাহিনীর সঙ্গে আবারও বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। দেশজুড়ে বিক্ষোভে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ৫৮ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

দেশটির রাজধানী লিমায় গতকাল পুলিশ বিক্ষোভকারীদের দমাতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। অভিযোগ বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ও কাচের বোতল ছুড়েছে। দেশটির স্থানীয় টিভির ফুটেজে রাস্তায় আগুন জ্বলতে দেখা গেছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) স্থানীয় সময় রাতে হঠাৎই আগুন জ্বলতে থাকে পেরুর রাজধানী লিমায় অবস্থিত ঐতিহাসিক সান মার্টিন প্লাজা ভবনে। দাউ দাউ করে জ্বলতে থাকে আগুন। মুহূর্তেই কালো ধোঁয়ায় ছেয়ে যায় চারপাশ। খবর পেয়ে বেশ কয়েক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে দমকলবাহিনী।

এ ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে অগ্নিকাণ্ডে আশপাশের ভবনগুলো ঝুঁকির মুখে পড়েছে বলে জানিয়েছে উদ্ধারকর্মীরা। ঠিক কি কারণে ঘটনা ঘটেছে সে বিষয়ে এখনো নির্দিষ্ট করে কিছুই জানা যায়নি। তবে বৃহস্পতিবারের ভয়াবহ বিক্ষোভের পর আগুনের ঘটনায় প্রাথমিকভাবে বিক্ষোভেরকারীদের সন্দেহ করছে স্থানীয় কর্তৃপক্ষ। এদিকে, আন্দোলন চলাকালীন বিক্ষোভকারীদের তিনটি বিমানবন্দর দখলের চেষ্টাকে অত্যন্ত গর্হিত কাজ বলে উল্লেখ করেন দেশটির প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। পাশাপাশি চলমান সরকারবিরোধী আন্দোলনে জড়িতদের কঠোর শাস্তি দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে দেশটির এক টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দেয়ার সময় এ ঘোষণা দেন তিনি। আন্দোলনকারীদের রাজপথ ছেড়ে দেশের উন্নয়নে একত্রে কাজ করার আহ্বান জানান বলুয়ার্তে। তিনি বলেন, আমি বিক্ষোভকারীদের আমন্ত্রণ জানাতে কখনও ক্লান্ত হব না। যারা বিভিন্ন প্রদেশ থেকে এসে আন্দোলন করছেন তাদেরকে শান্তিপূর্ণ সমাধানে এসে দেশের কল্যাণে কাজ করার আহ্বান জানাচ্ছি।

পেরুর স্বরাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, দেশের দক্ষিণাঞ্চলীয় পুনো অঞ্চলে শহরের এক পুলিশ স্টেশনে অন্তত এক হাজার ৫০০ বিক্ষোভকারী হামলা চালিয়েছে। তিনি আরও বলেছেন, পুনোর জেপিতা পুলিশ স্টেশনেও আগুনে জ্বলছে। ইলেভের স্বাস্থ্যকর্তৃপক্ষ জানান, আহত অবস্থায় ৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কারও পা ও হাত ভেঙে গেছে।

গত মাসের প্রথম সপ্তাহে পেরুর বামপন্থি সাবেক প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্তিয়োকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার পর থেকে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে ভয়াবহ অস্থিরতা বিরাজ করছে। বিরোধীদের অভিযোগ, ক্ষমতা কুক্ষিগত করতে ক্যাস্তিয়ো বেআইনিভাবে কংগ্রেস বিলুপ্ত করার চেষ্টা করেছিলেন।

পেদ্রো ক্যাস্তিয়োকে ক্ষমতা থেকে হটানোর পরেই দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন দিনা বলুয়ার্তে। এর পর থেকেই দেশটিতে বিক্ষোভ লেগেই আছে। সরকারবিরোধী বিক্ষোভকারীরা রাজধানী লিমায় বিক্ষোভ দেখিয়ে বর্তমান প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তের পদত্যাগ, আগাম নির্বাচন এবং সংবিধান পরিবর্তনের দাবি জানিয়েছে। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন