শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভোলায় নতুন করে ভোলা নর্থ-২ কূপে গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ৬:২৪ পিএম

বাংলাদেশে তীব্র গ্যাস-সংকটের মাঝে সু সংবাদ নিয়ে এল বাপেক্স। নতুন করে ভোলায় নর্থ - ২ কুপে গ্যাসের বড় মজুতের সন্ধান। দেশে গ্যাসের অভাবে ব্যাহত হচ্ছে শিল্পকারখানার উৎপাদন। দেশে এই সংকটের সময়ে সুখবর এনেছে বাপেক্স। ভোলা শহরে অবস্থিত একটি গ্যাসক্ষেত্রের দ্বিতীয় কূপ ভোলা নর্থ-২-এ বিপুল গ্যাসের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে সরকারি সংস্থা বাপেক্স।
বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী জানান বাপেক্স গত বছরের ৫ ডিসেম্বর থেকে ভোলা নর্থ-২ গ্যাসক্ষেত্রে গ্যাস অনুসন্ধানের পরীক্ষণ কার্যক্রম চালিয়ে আসছিল। গ্যাস অনুসন্ধানের জন্য এই কূপে বাপেক্স ৩ হাজার ৭৪৮ মিটার পর্যন্ত খননের পর। আমরা এই কূপে গ্যাস পাওয়া যাবে বলে নিশ্চিত হয়েছি।বাপেক্স ধারণা করছে, এই কূপে বেশ ভালো পরিমাণে গ্যাস মজুত থাকার সম্ভবনা রয়েছে। প্রতিদিন ২০ মিলিয়ন ঘন ফুট গ্যাস এই কূপ থেকে উত্তোলন করা যাবে বলে আশা করছি।
মোহাম্মদ আলী বলেন ভোলা নর্থ-২ কূপে গ্যাসের ৩ হাজার ৭০০ পিএসআই প্রেশার পাওয়া গেছে। গ্যাসের প্রেশার এক থেকে দেড় হাজার পিএসআই হলে ধরে নেওয়া যায় গ্যাসের ভালো মজুত আছে।
তবে গ্যাসের প্রকৃত মজুত নির্ণয় করতে আরও ১০-১৫ দিন সময় লাগবে বলেও জানান বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক।
বাপেক্স এর আগেও এই গ্যাসক্ষেত্রের ভোলা নর্থ-১–এ গ্যাস পেয়েছিল। আজকে যে কূপে গ্যাস পাওয়া গেছে, সেটি ভোলা নর্থ-১ থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে অবস্থিত।
ভোলা নর্থ-২ কূপের গ্যাস অনুসন্ধান কার্যক্রমে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান গ্যাজপ্রম কারিগরি সহায়তা দিয়েছে।
এদিকে ভোলাবাসী দীর্ঘদিন পর্যন্ত ভোলার গ্যাস ভোলায় বাসা বাড়িতে সংযোগ সহ ভোলায় প্রাপ্ত গ্যাসের মাধ্যমে ভোলা শিল্প কারখানা স্থাপনের দাবী করে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন