বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ১২:২৪ এএম

প্রশ্ন: আমি একজন গৃহিনী। বয়স ৩৬। আমার মুখে কয়েক মাস ধরে মেছতা। বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে লেজার চিকিৎসা নিয়েছি। কিন্তু লাভ হয়নি। একটু কমেছিল এখন আবার বাড়ছে। আমার প্রশ্ন মেছতার সঠিক কোনো চিকিৎসা আছে কি?
Ñমিসেস ফাহমিদা। হাজারিবাগ। ঢাকা।

উ: মেছতার প্রকার ভেদ আছে। মেছতার প্রকার ও কারণ শনাক্ত করে চিকিৎসা দিতে পারলে মেছতা দূর করা সম্ভব। এজন্য চাই হরমোন অ্যানালাইসি ও ইতিহাস শোনা। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন: আমি একজন ব্যবসায়ী। বয়স ৬১। প্রথম জীবন থেকে আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম, নিয়মিত ব্যায়ামও করতাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না এবং বীর্য দ্রæত স্খলন হয়ে যায়। এই বয়সে এটার চিকিৎসা কি সম্ভব?
Ñফজলুল হক। চটমোহর। পাবনা।

উ: চিকিৎসা সম্ভব। শরীর ও মন ঠিক থাকলে সেক্স হরমোন অ্যানালাইসিস করে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে এই বয়সেও আপনি সক্ষম হবেন। এজন্য দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্র: আমি অবিবাহিত। বয়স ২৯। মাথায় আমার টাক্্ হয়েছে। বাবা-মা বিয়ে করতে বলছেন। কিন্তু কনে পক্ষ আমাকে দেখলেই টাক্্ দেখে বিয়েতে রাজি হচ্ছে না। আমি এর সুষ্ঠু সমাধান চাই।
Ñজালাল। লাকসাম। কুমিল্লা।

উ: বর্তমানে টাক্ মাথার একটি সফল থেরাপি পিআরপি। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন-এর মাধ্যমে পিআরপি থেরাপি টাক্্ মাথায় চুল গজাতে সক্ষম। এতে কোনো পার্শ্ব-ক্রিয়া নেই।

প্র: আমি একজন ছাত্রী। বয়স ২২। প্রতি বৎসরই শীতের সময় আমার হাত-পায়ের ত্বক উঠতে থাকে। এতে আমি বেশ বিব্রত। এর কোনো চিকিৎসা আছে কি?
Ñহোমায়রা জামান। সুত্রাপুর। ঢাকা।

উ: কেন এতো ভাবনা। ত্বকের ধরন দেখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন আর পরিমান মত তরল খাবার খাবেন। আর এতেও সমস্যার সমাধান না হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন। এজন্য কিছু পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হতে পারে।

ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন