শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে রাজধানীতে গণ-ভ্যাকসিনেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ৭:৩২ পিএম

জরায়ু মুখের ক্যান্সার যেভাবে বৃদ্ধি পাচ্ছে তা প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। কিশোরী ও তরুণীদের মাঝে ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে। মেয়েদেরকে ভ্যাকসিন নিতে উদ্ধুদ্ধ করতে হবে। বৃহষ্পতিবার (২৬ জানুয়ারি) ল্যাব এইড হাসপাতালে ডা. মাহবুবুল ইসলাম অডিটোরিয়ামে জরায়ুমুখের ক্যান্সার নির্মূল বিষয়ক সায়েন্টিফিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। তারা বলেন, দেশের দরিদ্র নারীরা যাতে ভ্যাকসিন সহজে পেতে পারে সে বিষয়ে সরকার এবং বেসরকারি সংগঠনসমূহকে এগিয়ে আসতে হবে। সবাই একসঙ্গে কাজ করতে পারলে এদেশে জরায়ু মুখের ক্যান্সার নির্মূল করা সম্ভব।

সেমিনারে চেয়ারপার্সনের দায়িত্ব পালন করেন প্রফেসর মে. (অব.) লায়লা আরজুমান্দ বানু। প্যানেল বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর রহিমা বেগম এবং প্রফেসর সাবেরা খাতুন, প্রফেসর মরিয়ম ফারুকী সাথী, মে. জে. (অব.) ডাক্তার মুহাম্মদ জালাল উদ্দিন এবং ডা. পারভীন আক্তার বানু। সেমিনারে প্রফেসর আফজালুন নেসা চৌধুরী এবং ডা. মাহবুবা সারাদেশে জরায়ু মুখের ক্যান্সারের বিস্তৃতি, ঝুঁকি এবং প্রতিরোধ ও করণীয় সম্পর্কিত বিষয়গুলো তুলে ধরেন। এছাড়াও এদিন জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ল্যাবএইড স্পেশালাইজ্ড হাসপাতালের গাইনি এন্ড অবস বিভাগের আয়োজনে র‌্যালি ও ‘প্যালিলোভ্যাক্স গণ-ভ্যাকসিনেশন’ অনুষ্ঠিত হয়।

গণটিকা কর্মসূচির আওতায় জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধী ইনসেপ্টার ‘প্যাপিলোভ্যাক্স’ ভ্যাকসিন দেয়া হয়। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়ন করে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে সচেতনতার মাস উপলক্ষ্যে এই আয়োজন করা হয়। সায়েন্টিফিক সেমিনার ও প্রশ্নত্তোর পর্ব সঞ্চালনা করেন ডা. নাহিদ সুলতানা যুথী। ইনসেপ্টার পক্ষে বক্তব্য প্রদান করেন সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার হোমায়রা ফাতেমা।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৫ কোটিরও বেশি নারী জরায়ু ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে। ৯ থেকে ৪৫ বছর পর্যন্ত সকল সুস্থ নারীকে এই ভ্যাকসিন দেয়া নিশ্চিত করা গেলে বাংলাদেশ জরায়ুমুখের ক্যান্সার নির্মূলের পথ অনেকটাই এগিয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন