শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আদানি গ্রুপের ৫২০০ কোটি ডলারের লোকসান

জালিয়াতির মাধ্যমে শেয়ার দর বাড়ানোর অভিযোগ

ফাইনান্সিয়াল টাইম্স | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ভারতীয় ধনকুবের গৌতম আদানি এ সপ্তাহে তার ব্যবসায়িক সাম্রাজ্যের মূলধন থেকে ৫ হাজার কোটি ডলারেরও বেশি খুইয়েছেন। মার্কিন বিনিয়োগ গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ তার বিরুদ্ধে অভিযোগ করে যে, তিনি আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য জালিয়াতি করে তার প্রতিষ্ঠানের শেয়ারদর বাড়িয়েছেন।

তাদের প্রকাশিত প্রতিবেদনের প্রেক্ষিতে শুক্রবার পর্যন্ত আদানি গ্রæপের মূল্য প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ১৯ শতাংশ কমেছে, যার ফলে মুম্বাইয়ের তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে তীব্র পতন হয়েছে, যেগুলো সমুদ্র বন্দর, এয়ারপোর্ট থেকে জ¦ালানি-বিদ্যুৎ পর্যন্ত বিস্তৃত ব্যবসার জন্য মূলধনের সাধে জড়িত। বুধবার হিন্ডেনবার্গ রিসার্চ আদানি গ্রæপকে কয়েক দশক ধরে স্টক মূল্যের হেরফের এবং হিসাব জালিয়াতির সাথে জড়িত থাকার জন্য অভিযুক্ত করার পর থেকে আদানি গ্রæপ তীব্র তদন্তের সম্মুখীন হয়েছে।

আদানি এন্টারপ্রাইজের মূল্য ২শ’ ৪০ কোটি ডলার বাড়াতে এবং আদানি গ্রæপের বৃহত্তর গ্রহণযোগ্যতা প্রদর্শনের জন্য এর শেয়ার বিক্রি শুরুর ঠিক কয়েক দিন আগে হিন্ডেনবার্গ সমালোচনা শুরু করে। এর প্রেক্ষিতে আদানি এন্টারপ্রাইজেসের শেয়ারদর শুক্রবার ১৮.৫ শতাংশ কমে ২ হাজার ৭শ’ ৬১ টাকায় দাঁড়ায়। প্রতিষ্ঠানটির শেয়ার ধস ভারতের খুচরা বিনিয়োগকারীদের কাছ থেকে এর চাহিদা কমিয়ে দিয়েছে, যাদের শুক্রবার শেয়ারের জন্য নিলাম শুরু করার অনুমতি দেয়া হয়েছিল। মঙ্গলবার এগুলোর বিক্রি শেষ হবে বলে মনে করা হচ্ছে।

৬০ বছর বয়সী বিলিয়নেয়ার আদানি ক্যারিয়ারের সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্তে¡ও আদানি গ্রæপ শেয়ার বিক্রির সাথে এগিয়ে যাওয়ার প্রতিশ্রæতি দিয়েছে। পণ্য ব্যবসায়ী হিসাবে জীবন শুরু করার পরে আদানি ভারতের বৃহত্তম ব্যক্তিগত ব্যবসায়ী গোষ্ঠী তৈরি করেছেন এবং দ্রæত গতিতে তার সাম্রাজ্য বৃদ্ধি করেছেন। এই সম্প্রসারণ তার প্রতিষ্ঠানগুলিকে সম্মিলিতভাবে ২৪শ’ কোটি ডলার মূল্যের ঋণ এনে দিয়েছে। যার প্রেক্ষিতে মূল্যায়ণ সংস্থা এজেন্সি ফিচের অঙ্গ প্রতিষ্ঠান ক্রেডিটসাইটস গত বছর সতর্ক করে যে, আদানি গ্রæপকে গভীরভাবে অতিমাত্রায় সুবিধা প্রদান করা হয়েছে।

আদানি কোম্পানির শেয়ার দরপতনের সাথে সাথে ভারতের বিরোধী কংগ্রেস দল দেশের শেয়ার বাজার নিয়ন্ত্রক এবং কেন্দ্রীয় ব্যাঙ্ককে অভিযোগ করে তদন্ত করার আহŸান জানিয়েছে। কংগ্রেস সাংসদ এবং দলটির যোগাযোগ বিভাগের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন যে, হিন্ডেনবার্গ রিপোর্টের প্রতিক্রিয়া দাবি করা হয়েছে কারণ আদানি গ্রæপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত। মোদি আগে গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন, যা আদানির নিজের রাজ্য এবং তার ব্যবসা পরিচালনার সবচেয়ে বড় ঘাঁটি।

মঙ্গলবার শেয়ার বাজার বন্ধ হওয়ার পর থেকে বেঞ্চমার্ক নিফটি ৫০ সূচকে প্রায় ৩ শতাংশ কমে যাওয়ার সাথে আদানি কোম্পানিগুলিকে ঘিরে থাকা অস্থিরতা ভারতে বৃহত্তর অনুভূতিতেও আঘাত হেনেছে। বিশ্লেষকরা বলেছেন যে, আদানি গ্রিন এনার্জি এবং আদানি ট্রান্সমিশন প্রতিটির শেয়ারে ২০ শতাংশ পতনের সাথে সাথে অন্যান্য আদানি কোম্পানিগুলিও ব্যাপক লোকসানের সম্মুখীন হয়েছে। এই পতনের ফলে আদানি গোষ্ঠীর বাজার ম‚লধনের মোট পতন হয়েছে ৫হাজার ২শ’ কোটি ডলার, যা মঙ্গলবারের থেকে প্রায় এক পঞ্চমাংশ কম।

এদিকে, আদানি গ্রপ হিন্ডেনবার্গের অভিযোগ অস্বীকার করে বলেছে যে, প্রতিবেদনটি ভুল তথ্য এবং বাসি, ভিত্তিহীন ও অসম্মানজনক অভিযোগের একটি দ‚ষিত সংমিশ্রণ। তারা বলেছে যে, তারা হিন্ডেনবার্গের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে। জবাবে হিন্ডেনবার্গ বলেছে যে, তারা এটিকে স্বাগত জানাবে। তারা বলেছে, ‹আদানি যদি সত্যিই চায়, তবে এটির যুক্তরাষ্ট্রে মামলা করা উচিত, যেখানে আমরা কাজ করি। আমাদের কাছে নথিগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে, যা আমরা একটি আইনি উদঘাটন প্রক্রিয়ায় দাবি করব।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন